ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাদ্রাসায় একুশে ফেব্রুয়ারি পালনে তদারকির নির্দেশ

প্রকাশিত: ২১:২৩, ৭ ফেব্রুয়ারি ২০২৩

মাদ্রাসায় একুশে ফেব্রুয়ারি পালনে তদারকির নির্দেশ

মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

দেশের মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যথাযোগ্য মর্যাদায় আগামী ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর। প্রতিষ্ঠানগুলোতে দিবসটি যথাযোগ্যভাবে পালন করার বিষয়ে তদারকির নির্দেশ দেওয়া হয়।  

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে দিবসটি পালনের জন্য প্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

গত ১৭ জানুয়ারি সংস্কৃতি মন্ত্রণালয় আন্তঃমন্ত্রণালয় বৈঠকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্যভাবে পালনের সিদ্ধান্ত নেয়। 

আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, গত ২ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় মাদ্রাসা শিক্ষা অধিদফতরকে জাতীয় কর্মসূচির আলোকে আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়। 

আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্তে বলা হয়, যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে স্ব স্ব কর্মসূচি প্রণয়ন করে দিবসটি পালন করতে হবে। দেশের মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান ও ইংরেজি মাধ্যম স্কুলে দিবসটি পালন ও  কর্মসূচি বিশেষভাবে তদারকি করতে হবে। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে। 

আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশের সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানে সঠিক নিয়মে সঠিক রঙ ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা দেওয়া হয়। সূর্যোদয়ের সময় পতাকা উত্তোলন এবং সূর্যাস্তের সময় পতাকা নামাতে হবে। পতাকা অর্ধনমিত করার ক্ষেত্রে সঠিক নিয়ম অনুসরণ করতে হবে।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর দিবস উপলক্ষে ২৪ ফেব্রুয়ারি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে। 

জাতীয় কর্মসূচির আলোকে জেলা ও উপজেলা সদরের কর্মসূচি

সব জেলা ও উপজেলা সদরে জেলা ও উপজেলা প্রশাসন যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে স্ব স্ব কর্সূচি প্রণয়ন করবে। ভাষা শহীদদের স্মরণে দেশের সব শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণ করতে হবে। দেশের সব উপজেলা প্রশাসন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে— সেসব উপজেলা প্রশাসন ক্ষৃদ্র নৃ-গোষ্ঠীর জনগোষ্ঠী জনগণের জন্য একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপযাপন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ জেলা ও উপজেলা পর্যযায়ে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।