ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ববি সিন্ডিকেটে নতুন শিক্ষক প্রতিনিধি তানভীর-রুপা

প্রকাশিত: ২৩:০০, ৩ ফেব্রুয়ারি ২০২৩

ববি সিন্ডিকেটে নতুন শিক্ষক প্রতিনিধি তানভীর-রুপা

সহযোগী অধ্যাপক মো. তানভীর কায়ছার ও প্রভাষক ড. মহুয়া জাহান রূপা। ছবি: সংগৃহীত

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ সিন্ডিকেটে একজন সহযোগী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুই ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে গোপন ব্যালটের মাধ্যমে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

জানা যায়, দীর্ঘদিন ধরে প্রভাষক ও সহযোগী অধ্যাপক পদের সিন্ডিকেট সদস্যপদ শূন্য ছিল। একাডেমিক কাউন্সিলে এই দুটি পদ পূরণের লক্ষে একাডেমিক কাউন্সিলের সদস্যদের গোপন ব্যালটের মাধ্যমে এবারই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তানভীর কায়ছার ১৯ ভোট পেয়ে সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে সিন্ডিকেট সদস্য নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী মৃত্তিকাবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. জামাল উদ্দিন পান ১৬ ভোট।

অপরদিকে প্রভাষক ক্যাটাগরিতে গণিত বিভাগের প্রভাষক ড. মহুয়া জাহান রূপা ১৮ ভোট পেয়ে সিন্ডিকেট সদস্য নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী পরিসংখ্যান বিভাগের প্রভাষক মো. আহসান পেয়েছেন ১৭ ভোট।

এর আগে ভিসির বাসভবন অফিস কক্ষে বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের পূর্ব নির্ধারিত সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় একাডেমিক কাউন্সিলের বহিরাগত সদস্য, বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের ডিন এবং সব বিভাগের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত একজন শিক্ষক জানান, একাডেমিক কাউন্সিলের সভায় শিক্ষকদের একটি অংশ প্রকাশ্যে ভোটের দাবি তোলেন। এ সময় পাঁচজন ডিনের মধ্যে চারজন এবং বহিরাগত সদস্যরা এর বিরোধিতা করেন। পরে ভিসির অফিস কক্ষে গোপন ব্যালটে দুইজন সিন্ডিকেট সদস্য নির্বাচিত হয়। একামেডিক কাউন্সিলের ৩৬ সদস্য তাদের ভোট প্রয়োগ করেন।

প্রসঙ্গত, আগামী দুই বছর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী পরিষদের সদস্য হিসেবে উভয়ে দায়িত্ব পালন করবেন।