ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জাহাঙ্গীরনগরে পাখি মেলা কাল

প্রকাশিত: ২২:১৬, ২ ফেব্রুয়ারি ২০২৩

জাহাঙ্গীরনগরে পাখি মেলা কাল

ফাইল ছবি

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামীকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হবে পাখি মেলা-২০২৩।

সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন হবে বলে জানিয়েছেন আয়োজক কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল হাসান খান।

অধ্যাপক মনিরুল হাসান খান বলেন, এ বছর মেলায় বিভিন্ন ধরনের প্রতিযোগিতা থাকবে। তার মধ্যে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা এবং সবার জন্য উন্মুক্ত পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা। মেলা প্রাঙ্গণে বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যক্রম প্রদর্শনের জন্য স্টল থাকবে। বিচারকদের রায়ে সেরা তিনটি স্টলকে পুরস্কৃত করা হবে।

এছাড়া বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড, সায়েন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড ও কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হবে বলেও জানান তিনি।

এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী জানানো হয়েছে। 

 

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী জানানো হয়েছে। ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী জানানো হয়েছে। 

২১তম বারের এই মেলার সহ-আয়োজক হিসেবে রয়েছে ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার, বাংলাদেশ বার্ড ক্লাব, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতি, আইইউসিএন এবং বাংলাদেশ বন বিভাগ। 

মেলার আয়োজক কমিটির সদস্য প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, শুধুমাত্র আইনের প্রয়োগ করে জীববৈচিত্র্য বা পাখি বাঁচানো সম্ভব না। সবাই যদি সচেতন হয়, তাহলে পাখির অবৈধ শিকার, বিক্রি ইত্যাদি জনগণই সেটা রক্ষা করবে, আইনের আশ্রয় নিবে। তাহলেই পাখি বা জীববৈচিত্র্য সংরক্ষিত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের পাখি বিশেষজ্ঞদের তথ্যমতে, প্রতিবছরের অক্টোবর মাসের মধ্যেই জাহাঙ্গীরনগরে অতিথি পাখি আসতে শুরু করে। এবারও অক্টোবর মাসের শেষের দিকে চারটি জলাশয়ে পাখি আসে। তবে কিছুদিনের মধ্যে তিনটি জলাশয় থেকে পাখি চলে যায়। এখন শুধুমাত্র ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের ভেতরের জলাশয়ে পাখি রয়েছে।

পাখি বিশেষজ্ঞরা বলছেন, মানুষের উৎপাত ও পাখি সংরক্ষণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কার্যকর পদক্ষেপের অভাবে পাখির স্বাভাবিক পরিবেশ বিনষ্ট হয়েছে। যে কারণে পাখিরা চলে গেছে।

২০০০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম পাখি মেলা শুরু করেছিল ‘বাংলাদেশ বার্ড ক্লাব’। ২০০৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ সরাসরি সম্পৃক্ত হয়। এর মধ্যে ২০১১ সাল এবং ২০২১ সালে পাখি মেলা অনুষ্ঠিত না হওয়ায় এ বছর ২১তম পাখি মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।