সোমবার  ০৫ ডিসেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ২১ ১৪২৯,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জবি ও ইবির মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ১৮:৫২, ২৪ নভেম্বর ২০২২

জবি ও ইবির মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর

ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মধ্যে গবেষণা সহযোগিতার জন্য সমঝোতা স্মারক চুক্তি (মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং-এমওইউ) চুক্তি সাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভুঁইয়া চুক্তিতে সাক্ষর করেন।

এ সময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিভিন্ন অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক, শিক্ষক সমিতির সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন বিভাগের কমকর্তাগণ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এই চুক্তির আওতায় যৌথ গবেষণা, প্রকাশনা এবং অন্যান্য কার্যক্রম, আর্থ-সামাজিক বর্জন, বঞ্চনা এবং উপজাতীয় ও অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি সম্পর্কিত বিষয়গুলিতে যৌথভাবে একাডেমিক ও গবেষণা কাজ করা, ল্যাবরেটরি, একাডেমিক ও গবেষণার সুবিধার পাশাপাশি অবকাঠামোগত সহায়তা প্রদান, একাডেমিক ও গবেষণা বৃদ্ধির জন্য অপরপক্ষকে পরামর্শদাতার পরামর্শ ও সহায়তা প্রদান, সম্ভাব্য পারস্পরিক একাডেমিক ও গবেষণার আগ্রহের ক্ষেত্রগুলো শনাক্তকরণ, শিক্ষা, গবেষণা এবং সুনির্দিষ্ট ক্ষেত্রগুলোতে শিক্ষক, শিক্ষার্থী এবং প্রশাসকদের পরিদর্শন ও অনানুষ্ঠানিক বিনিময়, একাডেমিক তথ্য ও উপকরণ বিনিময়, যৌথ গবেষণা, ওয়ার্কশপ, কনফারেন্স এবং সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণ, অন্যান্য বিষয়ে বিনিময় ও পারস্পরিক সহযোগিতামূলক কার্যক্রমসহ বিভিন্ন সুবিধা লাভ করবে ইসলামী বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা। প্রাথমিক পর্যায়ে এই চুক্তিটি তিন বছরের জন্য বলবত থাকবে।