বুধবার  ০৫ অক্টোবর ২০২২,   আশ্বিন ১৯ ১৪২৯,  ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে যে সিদ্ধান্ত হলো

প্রকাশিত: ২১:১০, ১৮ সেপ্টেম্বর ২০২২

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে যে সিদ্ধান্ত হলো

এসএসসি-এইচএসসি পরীক্ষা

মহামারি করোনার কারণে ৩ বছর ধরে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। এর মধ্যে কখনো পরীক্ষা ছাড়াই ফল প্রকাশ হয়েছে, আবার কখনো পরীক্ষা হলেও সব বিষয়ে হয়নি। কিন্তু ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

করোনা পরিস্থিতির আগে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার কারণে পরীক্ষা সূচি এলোমেলো হয়ে যায়।

চলতি বছর সেপ্টেম্বর মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হলেও আগামী বছরের পরীক্ষা আরও এগিয়ে মার্চ মাসে শুরু করার পরিকল্পনা রয়েছে বলে এর আগে জানিয়েছিলেন শিক্ষাসচিব। এছাড়া, এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিলের পরিবর্তে মাসখানেক পেছাতে পারে বলেও জানিয়েছিলেন তিনি।