বৃহস্পতিবার  ১১ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯,  ১৩ মুহররম ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি এক মাস পেছালো

প্রকাশিত: ১৭:২৭, ৫ আগস্ট ২০২২

অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি এক মাস পেছালো

শিক্ষক বদলি কার্যক্রম

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি এ মাসে নয়, শুরু হবে আগামী সেপ্টেম্বরে। গত বুধবার প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান বাংলাদেশ টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত একটি অনুষ্ঠানে এই তথ্য জানান। প্রসঙ্গত, গত মাসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ মাস থেকেই অনলাইনের মাধ্যমে বদলির ঘোষণা দিয়েছিল।

একজন দর্শকের প্রশ্নের জবাবে আমিনুল ইসলাম খান বলেন, আশা করছি আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে আমরা এই কার্যক্রম শুরু করতে পারব। একই পদ্ধতির আওতায় উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বদলিটাও আমরা অনলাইনে করার পরিকল্পনা করছি।

কিভাবে আবেদন করতে হবে এই প্রশ্নের জবাবে সিনিয়র সচিব বলেন, নতুন এই পদ্ধতিতে বদলি প্রত্যাশী শিক্ষক অনলাইনে আবেদনটি করার পর সেটি প্রাথমিকভাবে যাচাই করবেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনিও ওই সফটওয়্যার ব্যবহার করেই যাচাই করে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে দেবেন। তারপর সেটি যাচাই করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার (ডিপিইও) কাছে পাঠাবেন তিনি। সেটি মঞ্জুর করে পাঠিয়ে আবার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে দেবেন ডিপিইও। তখন বদলির বিষয়ে তিনি আদেশ জারি করবেন এবং শিক্ষক সেটি জেনে যাবেন অনলাইনেই।

আমিনুল ইসলাম খান আরো বলেন, তিন ধাপের এই যাচাইয়ে প্রত্যেক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তিন দিন করে সময় পাবেন। এই তিনদিনের মধ্যে যাচাই করে নিষ্পত্তি না করলে সেটি স্বয়ংক্রিয়ভাবেই যাচাইয়ের জন্য নিয়োজিত পরবর্তী ব্যক্তির কাছে চলে যাবে। তখন নিষ্পত্তি না করার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে কারণ দর্শানোর নোটিস দেয়া হবে।

উল্লেখ্য, গত ২৭ জুলাই পরীক্ষামূলকভাবে গাজীপুরের কালিয়াকৈরে নতুন পদ্ধতিতে ১৮টি বিদ্যালয়ে শূন্যপদে বদলি করা হয়। তবে আপাতত ঢাকাসহ দেশের ১১টি মহানগরে শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ রাখা হবে। মহানগরে বদলির জন্য নতুন একটি প্ল্যাটফর্ম তৈরির কাজ চলছে।