ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৭ মে

প্রকাশিত: ১৬:৩৫, ২২ মে ২০২২

আপডেট: ২০:৩৭, ২৪ মে ২০২২

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৭ মে

আগামী ২৭ মে-ই অনুষ্ঠিত হচ্ছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। রোববার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরীক্ষার এই তারিখ ধরেই আসনবিন্যাস প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৭ মে শুক্রবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে বলা হয়েছে।

এবারের প্রিলিমিনারি পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন প্রার্থীর আসনবিন্যাস প্রকাশ করা হয় বিজ্ঞপ্তিতে।

এই প্রিলিমিনারি পরীক্ষায় বই, ঘড়ি, মুঠোফোন, ব্যাগ, গহনা, যে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না বলেও উল্লেখ করা হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

এছাড়া কারো কানে কোনো ধরনের শ্রবণযন্ত্র ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্রসহ আগেই পিএসসির অনুমতি নিতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ।

৪৪তম বিসিএস পরীক্ষার মাধ্যমে সাধারণ ক্যাডারে ৪৪৯ জন, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ জন, সাধারণ কলেজের জন্য সাধারণ শিক্ষায় ৪০১ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য সাধারণ শিক্ষায় ২০ জন ও কারিগরি শিক্ষায় ৩৫৫ জন সরকারি চাকরি নিয়োগ পাবে।

২০০ নম্বরের এ পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর মিলবে। আর ভুল উত্তরের জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

এর আগে ২০২১ সালের ৩০ নভেম্বর ১ হাজার ৭১০ জন কর্মকর্তাকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অনলাইনে যার আবেদন প্রক্রিয়া শুরু হয় ৩০ ডিসেম্বর থেকে।

গাজীপুর কথা