শনিবার  ২৫ জুন ২০২২,   আষাঢ় ১১ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজিঅলিম্পিয়াডে দেশসেরা শাবিপ্রবির রিফাত

প্রকাশিত: ১৬:৩৩, ২২ মে ২০২২

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজিঅলিম্পিয়াডে দেশসেরা শাবিপ্রবির রিফাত

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড প্রতিযোগিতায় ‘স্নাতক ও তদুর্ধ্ব’ লেভেলে প্রথম স্থান অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী আবদুল্লাহ বিন মুরাদ। তিনি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।
এছাড়া এ প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী জয়ত্রী সরকার ও একই বিভাগের শিক্ষার্থী অনিক মজুমদার। অনুষ্ঠানে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জনকারী প্রতিযোগীদের প্রত্যেককে যথাক্রমে ল্যাপটপ, ট্যাব, ই-বুক রিডার প্রদান করা হয়।
রোববার বিকেলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারকারী রিফাত বলেন,‘আমি প্রথম এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারি আমার ডিপার্টমেন্টের মাধ্যমে। বিজ্ঞানের সকল শাখার সাথে মেট্রোলজি ওতপ্রোতভাবে জড়িত। এজন্য মেজারমেন্ট রিলেটেড বিভিন্ন ইকুইপমেন্ট এর সাথে পরিচিত থাকা এবং বাস্তব জীবনে নির্ভুল মেজারমেন্টের গুরুত্ব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে এই ধরনের প্রতিযোগিতার গুরুত্ব অনেক বেশি।’
উল্লেখ্য, শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের ব্যাপক চর্চার সাথে বিশেষত রাসায়নিক পরিমাপ বিষয়ে প্রতিযোগিতা ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশব্যাপী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম) এ প্রতিযোগিতার আয়োজন করে।

গাজীপুর কথা