ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উদ্ভাবনে সাফল্যের শীর্ষে ডুয়েট রোবটিক্স ক্লাব

প্রকাশিত: ১২:১৮, ৪ মে ২০২২

উদ্ভাবনে সাফল্যের শীর্ষে ডুয়েট রোবটিক্স ক্লাব

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো ‘ডুয়েট রোবটিক্স ক্লাব’ (ডিআরসি)। যার স্লোগান হলো- ‘এক্সপ্রেস ইউরসেল্ফ উইথ টেকনোলজি’।

এই ক্লাব প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য হচ্ছে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের প্রযুক্তিগত উদ্ভাবন ও বিশ্লেষণ, রোবট তৈরি, প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিতকরণে নির্দেশনা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রযুক্তি নির্ভর একটি দক্ষ জনবল তৈরি করা।

ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও এনপিসিবিএল (সহকারী ম্যানেজার) রূপায়ন হালদার জানান, ক্লাব গঠনের প্রাথমিক পর্যায়ে ক্লাব পরিচালনা, বিভিন্ন প্রজেক্ট তৈরি ও ক্লাবের অন্তর্ভূক্ত সদস্যদের প্রশিক্ষণের জন্য খেলার মাঠ, ক্যাম্পাসের বকুলতলা, পুরাতন একাডেমিক ভবনের ক্লাসরুম (অস্থায়ীভাবে) ও বিভিন্ন হলের গেস্টরুমই একমাত্র হাতিয়ার ছিলো। তখন থেকে একটি ক্লাবকে নিয়ে এগিয়ে যাওয়া ছিল অনেকটাই নিজের উপর বোঝা চাপিয়ে নেয়া। কিন্তু কষ্টগুলোর মাঝেও আনন্দের ব্যাপার ছিলো অনেক। 

তিনি বলেন, যখন আমাদের তৈরি প্রজেক্ট নিয়ে বিভিন্ন ইউনিভার্সিটি ও দেশের বাইরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতাম তখন প্রজেক্টগুলো বিজয়ী হিসেবে পুরষ্কার পাওয়ার আনন্দটা কাউকে বলে বুঝানোর মতো নয়। এটাই আমাদের অনুপ্রেরণা হিসেবে ডুয়েট রোবটিক্স ক্লাবের পথচলার গতিকে বহুদূর এগিয়ে নিতে সহযোগিতা করেছে। 

আমাদের সময়ে ‘ডুয়েট টাইমআউট’ নামে একটি টিম দিয়ে কাজ শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ ও সফলতার সূত্রপাত হয়। ২০১৭ সালে আমেরিকার ইউআরসিতে বাংলাদেশ থেকে তিনটি টিম নির্বাচিত হলে ডুয়েট রোবটিক্স ক্লাব ডুয়েটের হয়ে প্রতিনিধিত্ব করে। 

ডিআরসির বর্তমান সভাপতি মো. মামুন বিশ্বাস বলেন, কালের পরিক্রমায় ও যুগের চাহিদার আলোকে ‘অটোনোমাস লাইন ফলোয়ার রোবট’র উপর প্রশিক্ষিত হয়ে ধারাবাহিকভাবে সফলতার শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে ডিআরসি। এভাবেই পথ চলতে চলতে প্রযুক্তিতে আমাদের টিম সদস্যদের হাতেখড়ি খুবই সাবলীল হয়ে উঠে। 

২০১৮ সালে এশিয়ার সর্ববৃহৎ টেকনিক্যাল ফেস্টিভ্যাল, বাংলাদেশ জোনাল রাউন্ডে চ্যাম্পিয়ন এবং মুম্বাইতে চূড়ান্ত পর্যায়ে দ্বিতীয় রানার্সাআপ হয়। ২০১৯ সালে চ্যানেল আই আয়োজিত ‘এসো রোবট বানাই কম্পিটিশনে রোড শো’তে ডিআরসির ‘ডক্টর রোবট’ ও ‘ভেন্ডিং মেশিন’ সেরা প্রজেক্ট আইডিয়া হিসেবে নির্বাচিত হয়। 

ডিআরসির বর্তমান অবস্থা ও আগামীর সম্ভাবনা ও অগ্রগতি নিয়ে মামুন আরো বলেন, পূর্বে আমাদের অনেকগুলো প্রতিবন্ধকতা থাকলেও বর্তমানে ডুয়েট প্রশাসনের পক্ষ থেকে ডিআরসি আশানুরূপ সহযোগিতা পেয়ে অত্যন্ত দৃঢ়তা ও একনিষ্ঠতার সাথে চতুর্থ শিল্প বিপ্লবকে টার্গেট করে প্রচেষ্টা অব্যাহত রাখছে যা প্রযুক্তির নিত্য নতুন উদ্ভাবনের মাধ্যমে ডুয়েটকে বিশ্বের দরবারে আরো সুপরিপচিত করবে বলে আশা করি। যেহেতু, একটা সময় আমাদের নিজস্ব কোনও পরিচিতি এবং ক্লাব পরিচালনার জন্য রুম, প্রজেক্ট প্রস্তুত করার জন্য ল্যাব সুবিধা না থাকলেও বর্তমানে এটির সুবিধা সকল সদস্যরা পাচ্ছে।

গাজীপুর কথা