ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জাবি শিক্ষার্থীরা বাড়ি ফিরতে চান বিশ্ববিদ্যালয়ের পরিবহনে

প্রকাশিত: ০৯:৩৫, ১০ জুলাই ২০২১

জাবি শিক্ষার্থীরা বাড়ি ফিরতে চান বিশ্ববিদ্যালয়ের পরিবহনে

ঈদকে সামনে রেখে নিজস্ব পরিবহনের মাধ্যমে শিক্ষার্থীদের বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আশেপাশে অবস্থানরত হাজারো শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। চলমান লকডাউন পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীরা এ দাবি জানান।
অনলাইন পরীক্ষা, টিউশন ইত্যাদি কারণে ক্যাম্পাসের আশেপাশে থাকা শিক্ষার্থীরা লকডাউনের কারণে একপ্রকার আটকা পড়ে আছেন। প্রিয়জনদের সাথে ঈদ কাটানোর ইচ্ছা থাকলেও পরিবহন সংকটের কারণে যেতে পারছেন না কাঙ্ক্ষিত গন্তব্যে, এমনটাই জানিয়েছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আশফার রহমান নবীন বলেন, টিউশনের কারণে আমি জানুয়ারি মাস থেকে আমবাগান আছি। আমার মতো হাজার হাজার শিক্ষার্থী ক্যাস্পাসের আশেপাশে মেস ভাড়া নিয়ে আছেন। অনেকে আবার টিউশন করে পরিবার চালায়। ইতোমধ্যে আমরা দেখতে পাচ্ছি, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের নিজস্ব বাস দিয়ে বাড়িতে পৌঁছে দিয়েছে। জাবি শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগীয় জেলায় পৌঁছে দিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে জাবি প্রশাসনের নিকট জোড়ালো দাবি জানাচ্ছি।

ইতোমধ্যে ঈদ উপলক্ষে জগন্নাথ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের বাড়িতে পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়েছে। নিজের বিশ্ববিদ্যালয় থেকে এমন একটি ঘোষণা আশা করছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নসহ অন্যান্য সংগঠনের নেতারা।

শিক্ষার্থীদের এমন দাবির সাথে সংহতি পোষণ করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইসমাইল হোসেন বলেন, অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় নিজস্ব পরিবহনের মাধ্যমে দেশের বিভিন্ন বিভাগ/জেলায় শিক্ষার্থীদের দায়িত্ব নিয়ে পাঠানোর ব্যবস্থা করেছে। চলমান লকডাউনে পরিবহন সংকটে দেশবাসী। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহনের বাসগুলো দীর্ঘ দিন ডিপুতে অবস্থান করছে, যেগুলো এখন ব্যবহার করার সময় এসেছে। বাসগুলো শিক্ষার্থীদের বিভাগীয় জেলায় পৌছে দিতে ব্যবহার করা যেতে পারে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটের দুরাবস্থার কারণে অনেক শিক্ষার্থী বাধ্য হয়েছেন ক্যাম্পাসের আশেপাশে অবস্থান করে অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করতে। অনেকে আবার টিউশন, পড়াশুনাসহ নানা দরকারে বাধ্য হয়ে থাকছেন। কাজেই দেশব্যাপী লকডাউন চলাকালে এই শিক্ষার্থীদের নিরাপদে বাড়িতে পৌঁছে দেওয়ার নৈতিক দায় রয়েছে প্রশাসনের।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিসের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক আলি আজম বলেন, এ বিষয়ে আমি এখনো কিছু শুনি নাই। জানিই না এমন কোনো দাবি উঠেছে কি না। আমি শিক্ষার্থীদের এমন দাবির ব্যাপারে কিছু জানিই না। দেখা যাক, প্রশাসন থেকে যদি পরবর্তী সময়ে কিছু আমাকে জানানো হয়, তাহলে হয়তো কিছু বলতে পারবো।

গাজীপুর কথা