ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এশিয়ার সবচেয়ে ধনী নারী সাবিত্রী জিন্দাল

প্রকাশিত: ১৭:৩০, ২৪ আগস্ট ২০২২

এশিয়ার সবচেয়ে ধনী নারী সাবিত্রী জিন্দাল

এশিয়ার সবচেয়ে ধনী নারী সাবিত্রী জিন্দাল

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী, সাবিত্রী জিন্দাল এশিয়ার সবচেয়ে ধনী নারী। তার সম্পতির পরিমাণ ১১ দশমিক ৩ বিলিয়ন ডলার। চীনের ইয়াং হুইয়ানকে পিছনে প্রথম স্থানে চলে গিয়েছেন সাবিত্রী জিন্দাল।

সাম্প্রতিক বছরগুলোতে জিন্দালের সম্পদের পরিমাণ ব্যাপকভাবে ওঠানামা করেছে। কোভিড-১৯ মহামারীর শুরুতে এপ্রিলে সাবিত্রী জিন্দালের সম্পদ ৩ দশমিক ২ বিলিয়ন ডলারে নেমে আসে। তারপর ২০২২ সালের এপ্রিলে তার সম্পতির পরিমাণ ১৫ দশমিক ৬ বিলিয়ন ডলারে পৌঁছে যায়। কারণ রাশিয়া কর্তৃক ইউক্রেনের উপর আগ্রাসন চালানোর ফলে, পণ্যের দাম সাংঘাতিক রকম বেড়ে গেছে; তাতে দারুণ লাভবান হয়েছে জিন্দাল গ্রুপ।

৭২ বছর বয়সী সাবিত্রী জিন্দাল ভারতের ১০তম ধনী। ২০০৫ সালে তার স্বামী ওপি জিন্দাল হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। এরপরই জিন্দাল গ্রুপের চেয়ারম্যান হন সাবিত্রী দেবী। জিন্দাল গ্রুপ ভারতের তৃতীয় বৃহত্তম ইস্পাত উৎপাদক এবং সিমেন্ট ও বিদ্যুৎ উৎপাদনে অন‍্যতম শীর্ষ কোম্পানি।

ব্যবসায়িক সাফল্যের পাশাপাশি রাজনীতিতেও সাবিত্রী জিন্দালের উজ্জ্বল উপস্থিতি রয়েছে। তার স্বামী ওপি জিন্দাল জীবিত অবস্থায় হরিয়ানা সরকারের মন্ত্রী ছিলেন। স্বামীর মৃত্যুর পরে হরিয়ানা বিধানসভার এমএলএ নির্বাচিত হন সাবিত্রী জিন্দাল। বর্তমানে তিনি কংগ্রেসের সদস্য। সাবিত্রী জিন্দালের মোট নয় জন সন্তান; পাঁচ জন কন্যা ও চারজন পুত্র।

আরো পড়ুন