বুধবার  ০৫ অক্টোবর ২০২২,   আশ্বিন ১৯ ১৪২৯,  ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

স্বর্ণ ফেরত ও পরিবর্তনকারীদের জন্য সুখবর

প্রকাশিত: ২৩:৪৫, ৮ আগস্ট ২০২২

স্বর্ণ ফেরত ও পরিবর্তনকারীদের জন্য সুখবর

স্বর্ণ ফেরত ও পরিবর্তনকারীদের জন্য সুখবর

এখন থেকে ক্রেতারা স্বর্ণালঙ্কার কেনার পর তা ফেরত দিলে ৮৫ শতাংশ অর্থ ফেরত পাবেন। আর স্বর্ণালঙ্কার পরিবর্তনের ক্ষেত্রে ৯২ শতাংশ অর্থ পাবেন ক্রেতারা।

সোমবার (৮ আগস্ট) স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

এর আগে ক্রেতারা স্বর্ণালঙ্কার ফেরত দিয়ে ৮০ শতাংশ অর্থ ফেরত পেতেন। আর স্বর্ণালঙ্কার পরিবর্তনের ক্ষেত্রে ৯০ শতাংশ অর্থ পেতেন। এখন থেকে নতুন হিসাবে স্বর্ণালঙ্কার ফেরত দিয়ে ক্রেতারা ৫ শতাংশ এবং পরিবর্তনের ক্ষেত্রে ২ শতাংশ অর্থ বেশি পাবেন।

বাজুস জানিয়েছে, সম্প্রতি বাজুসের এক সভায় ক্রেতাদের সুবিধার্থে স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জ (পরিবর্তন) এবং পারচেজের (ক্রেতার কাছ থেকে কেনা) হার কমানো হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জের ক্ষেত্রে ৮ শতাংশ এবং ফেরতের ক্ষেত্রে ১৫ শতাংশ বাদ যাবে। সেই সঙ্গে স্বর্ণালঙ্কার বিক্রির সময় প্রতি গ্রামে ৩০০ টাকা মজুরি দিতে হবে।

এতদিন স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জের ক্ষেত্রে ১০ শতাংশ এবং ফেরতের ক্ষেত্রে ২০ শতাংশ বাদ দেয়া হতো। এ হিসাবে এখন থেকে স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জের ক্ষেত্রে ২ শতাংশ এবং ফেরতের ক্ষেত্রে ৫ শতাংশ বেশি অর্থ পাবেন ক্রেতারা।

এদিকে দেশের বাজারে সোনার দাম আরেক দফা বেড়েছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি এবার ভরিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৯৮৩ টাকা দাম বাড়িয়েছে। ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়াবে ৮৪ হাজার ৩৩১ টাকা।

দেশের ইতিহাসে এই দাম সর্বোচ্চ। নতুন দাম রোববার (৭ আগস্ট) থেকে সারা দেশে কার্যকর হয়েছে। শনিবার (৬ আগস্ত) রাতে জুয়েলার্স সমিতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়।