ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশের শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক

প্রকাশিত: ০৯:২৯, ১৬ মে ২০২২

বাংলাদেশের শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই: বিশ্বব্যাংক

বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ। 
সোমবার (১৬ মে) নগরীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে এক বৈঠকে এই কথা বলেন তিনি। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।  
পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অনুযায়ী শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ। তাদের কাছ থেকে এ ধরনের বক্তব্যে আমরা খুবই আনন্দিত। কারণ, যে যেটাই বলুক আমাদের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে না। সবকিছুরই ধ্বংস আছে, সে অনুযায়ী সবারই ধ্বংসের মুখোমুখি হতে হবে। তবে একেক জনের ধ্বংস একেক রকম হবে। 
পরিকল্পনামন্ত্রী বলেন, জুনায়েদ কামাল আহমদ আমাদের মাটির সন্তান, বিশ্ব ব্যাংকের মতো বড় প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট। তার দল-বল নিয়ে আমার সঙ্গে বৈঠক করেন। মিগা নিজেরাই ঝুঁকি নিয়ে বাংলাদেশে ঋণ নিয়ে আসবে। বেসরকারি খাত, পানি উন্নয়ন, রেল, বিদ্যুৎ, অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের গ্যারান্টর হতে আগ্রহী সংস্থাটি। সরকারকে আলাদাভাবে কোনো গ্যারান্টি দিতে হবে না, তবে সরকারের কনসার্ন করে তারা বড় বড় বিনিয়োগ নিয়ে আসবে। এতে করে বেসরকারি খাতে বিদেশি বিনিয়োগ বাড়বে।’
তিনি বলেন, পশ্চিমা অনেক ঋণ দানকারী সংস্থা আছে, যাদের বাংলাদেশ সম্পর্কে ধারণা নেই। তাদেরকে বাংলাদেশ বিষয়ে আরও পরিচিত করাবে মিগা। 
জুনায়েদ কামাল আহমদ বলেন, বাংলাদেশে বিদ্যুৎ খাতে যে বিনিয়োগ এসেছে তার ১০ শতাংশ এসেছে বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান 'মাল্টিল্যাটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সির (মিগা) মাধ্যমে। বিশ্বব্যাপী বড় বড় ঋণের গ্যারান্টর হয় এই বহুপাক্ষিক বিনিয়োগ গ্যারান্টি সংস্থা। এখন বড় বড় বিনিয়োগ বা ঋণ পেতে বেসরকারি খাতকে সরকারের দিকে চেয়ে থাকতে হবে না মিগা গ্যারান্টর হতে আগ্রহ প্রকাশ করেছেন ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ।
তিনি বলেন, মিগার দায়িত্ব বাজার থেকে যে টাকা আসবে, কিভাবে সেটার  মেয়াদ বৃদ্ধি করা যায়, কিভাবে সুদ কমানো যায় সেটা দেখার। দেশে পানি ও অবকাঠামোত খাতে বিনিয়োগ বৃদ্ধি করার দায়িত্ব নেবে মিগা। বাংলাদেশ লো ইনকাম থেকে লো মিডিল ইনকামে যাচ্ছে। আমার বিশ্বাস ভবিষ্যতে মিগা বাংলাদেশে কাজ করতে পারবো।  ইতোমধেই বিদ্যুতে ১০ শতাংশ বিনিয়োগ নিয়ে এসেছে মিগা। 
তিনি আরও বলেন, মিগার গ্যারান্টরে দেশে আরও বিনিয়োগ বাড়াবো। দক্ষিণ এশিয়ার সব থেকে দ্রুত অর্থনৈতিক গতির দেশ বাংলাদেশ। আমরা পার্টনারশিপ হিসেবে বাংলাদেশের উন্নয়নে এগিয়ে আসবো। বর্তমানে বিদ্যুৎ ও সারে বিনিয়োগ নিয়ে আসছি। এখন আমরা অবকাঠামো খাতে বিনিয়োগ নিয়ে আসবো পানি বলেন, রেল বলেন, সড়ক বলেন। আমরা অর্থনৈতিক অঞ্চলে ডিরেক্ট ফরেন ইনভেস্টমেন্ট নিয়ে আসবো।

গাজীপুর কথা

আরো পড়ুন