• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

গাজীপুর কথা

কাস্টমস ও বন্ড সংক্রান্ত নীতি সহজ করার অনুরোধ বিজিএমইএ’র

গাজীপুর কথা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি তরান্বিত করতে কাস্টমস ও বন্ড সংক্রান্ত নীতি সহজ করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। 

সংগঠনটি বন্ড লাইসেন্সের এইচএস কোডের সাথে নতুন কাঁচামাল ও অন্য সংশ্লিষ্ট উপকরণগুলো অন্তর্ভূক্তকরণের মতো প্রক্রিয়াগুলো আরো সহজ করার দাবি জানিয়েছে।  

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সাথে সাক্ষাৎকালে এ অনুরোধ জানান। 

সভায় বিজিএমইএ সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) এমপি ও সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ ১ম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি শহিদউল্লাহ আজিম, (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম ও মো. নাসিরউদ্দিন, বাংলাদেশ নীটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি শামস মাহমুদ উপস্থিত ছিলেন। 

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প বর্তমানে একটি গুরুত্বপূর্ণ সময় অতিক্রম করছে। শিল্পখাতের জন্য একদিকে রয়েছে অনেক চ্যালেঞ্জ আর অন্যদিকে রয়েছে রপ্তানি বৃদ্ধির বিশাল সুযোগ। 

তিনি বলেন, বিশ্ববাজারে তীব্র প্রতিযোগিতা বিরাজ করে এবং এর মধ্যেই ব্যবসার সুযোগগুলো কাজে লাগাতে হয়। তিনি বৈশ্বিক বাজারে পোশাক শিল্পকে প্রতিযোগিতামূলক রাখতে এ শিল্পের জন্য ব্যবসায়িক পদ্ধতি সহজতর করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সহযোগিতা কামনা করেন।  

সভায় উত্থাপিত সমস্যাগুলো সমাধানে ব্যবস্থা নেওয়া হবে বলে বিজিএমইএ নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
সভায় এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ এবং বিজিএমইএ নেতৃবৃন্দ সমন্বয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। 

পোশাক রপ্তানিকারকগণ কাস্টমস, বন্ড এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ক যে ইস্যুগুলো মোকাবেলা করছেন, কমিটি সেগুলো চিহ্নিত করবে এবং সমাধানে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করবে। 

গাজীপুর কথা
গাজীপুর কথা