• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ২০ জমাদিউস সানি ১৪৪৩

গাজীপুর কথা

চলতি অর্থবছর বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে ৬.৪%

গাজীপুর কথা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে ৬ দশমিক ৪ শতাংশ। মঙ্গলবার (১১ জানুয়ারি) বিশ্বব্যাংকের 'গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস' প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে আরও পূর্বাভাস দেওয়া হয়েছে যে, ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধির এ হার বেড়ে ৬ দশমিক ৯ শতাংশে দাঁড়াতে পারে।

প্রতিবেশী দেশ ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে সেখানে বলা হয়েছে, চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ৩ শতাংশে এবং ২০২২-২৩ এ তা বেড়ে দাঁড়াবে ৮ দশমিক ৭ শতাংশ।

অন্যদিকে নেপালের প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৯ শতাংশ, যা পরের অর্থবছরে দাঁড়াবে ৪ দশমিক ৭ শতাংশে। 

প্রতিবেদনে পাকিস্তানের প্রবৃদ্ধি নিয়েও পূর্বাভাস দেওয়া হয়েছে। চলতি অর্থবছর এ প্রবৃদ্ধি দাঁড়াবে ৩ দশমিক ৪ শতাংশে। ২০২২-২৩ অর্থবছরে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধি হবে ৪ শতাংশ।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব অব্যাহত থাকলে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ধীরগতি দেখা দিতে পারে বলেও প্রতিবেদনটিতে বলা হয়েছে।

একই সময়ে বিভিন্ন দেশের সরকার দ্বারা পরিচালিত সহায়তা কর্মসূচিগুলোও শেষ হয়ে আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০২১ তে ৫ দশমিক ৫ শতাংশ বৈশ্বিক প্রবৃদ্ধির কথা বলা হলেও এই বছর তা ৪ দশমিক এক শতাংশে নেমে আসতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে বলেছেন, "এই মুহূর্তে বিশ্ব অর্থনীতি একযোগে কোভিড-১৯, মুদ্রাস্ফীতি, তালিকার বাইরে সরকারী ব্যয় এবং নীতির মতো অনিশ্চয়তার মুখোমুখি হচ্ছে। ক্রমবর্ধমান বৈষম্য এবং নিরাপত্তাজনিত চ্যালেঞ্জ উন্নয়নশীল দেশগুলোর জন্য বিশেষভাবে লোকসানের সৃষ্টি করবে।"

তিনি আরও বলেন, "অধিক সংখ্যক দেশকে অনুকূল প্রবৃদ্ধির পথে নিয়ে আসার জন্য সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ এবং জাতীয় নীতির প্রয়োজন।" 

গাজীপুর কথা
গাজীপুর কথা