ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৫/০৭/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২২৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯২৭৪ জন, নতুন ১১২৯১ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ১১৬৪৬৩৫ জন। নতুন ১০৫৪৮ জন সহ মোট সুস্থ ৯৯৮৯২৩ জন। একদিনে ৩৭৫৮৭ টি সহ মোট নমুনা পরীক্ষা ৭৪৫৫২৮১।
  • সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১১ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
ব্রুনাইয়ের সুলতানকে ‘হাড়িভাঙ্গা’ আম পাঠালেন প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ ৩১ জুলাই চালু হচ্ছে বিএসএমএমইউ ফিল্ড হাসপাতাল প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুক্তরাষ্ট্র থেকে ভেন্টিলেটর সংগ্রহ ২৮ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তি শুরু অনলাইনে ভিসা সেবা দিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২৬ জুলাই, কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্মদিন ‘তিন’ ট্রফি নিয়েই দেশে ফিরছে টাইগাররা মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার অব্যাহত থাকবে

কর্মচারীদের বেতন দিতে পর্যটন মালিকরা পাবেন ৪ শতাংশ সুদে ঋণ

গাজীপুর কথা

প্রকাশিত: ১৬ জুলাই ২০২১  

কর্মচারীদের বেতন-ভাতা দিতে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন পর্যটন মালিকরা। এ খাতে প্রধানমন্ত্রী ঘোষিত ১ হাজার কোটি যে প্রণোদনা প্যাকেজের আওতায় বাণিজ্যিক ব্যাংকগুলোর নিজস্ব উৎস থেকে এ ঋণ বিতরণ করতে হবে। তবে ব্যাংকগুলো এ তহবিলের আওতায় বিতরণ করা ঋণের ৫০ শতাংশ বাংলাদেশ ব্যাংক হতে পুনঅর্থায়ন সুবিধা নিতে পারবে।

বৃহস্পতিবার এ তহবিল বরাদ্দের নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

করোনার চলমান সংক্রমণের কারণে আরোপিত বিধিনিষেধের ফলে ক্ষতিগ্রস্ত নিন্মআয়ের মানুষের অনুকূলে আর্থিক সহায়তা প্রদানের প্রদানের অংশ হিসেবে পর্যটন খাতের হোটেল, মোটেল ও শি পার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য গত ১৩ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংক ব্যবস্থার মাধ্যমে ৪ শতাংশ সুদের চলতি মূলধন বাবদ ১ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেন। এ ছাড়া ওইদিন প্রধানমন্ত্রী আরো ২ হাজার ২০০ কোটি টাকার ৪টি প্যাকেজ ঘোষণা করেন। করোনা প্রাদুর্ভাব শুরুর পর সবমিলে এ পর্যন্ত ২৮টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী, যার আর্থিক মূল্য ১ লাখ ৩১ হাজার ৬৪১ কোটি টাকা।

নীতিমালায় বলা হয়, এ প্যাকেজের আওতায় ব্যাংকগুলো তাদের নিজস্ব তহবিল হতে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ সুবিধা প্রদান করবে। তবে এই ঋণ অনুমোদন ও বিতরণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান নীতিমালাসহ ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুসরণ করতে হবে। একজন গ্রাহক কি পরিমাণ ঋণ পাবেন সেই সীমা ব্যাংকগুলোকে নির্ধারণ করে ঋণ বিতরণ শুরু করবে এবং এ বিষয়ে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ ব্যাংকে জানাতে হবে।

এ ঋণের মেয়াদ হবে ১ বছর। তবে ঋণ গ্রাহকের ব্যবসায়িক লেনদেন সন্তোষজনক হলে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ সুবিধাটি নবায়ন করা যাবে। তবে এ প্যাকেজের আওতায় সুদ ভর্তুকি সুবিধা ১ বছরের জন্যই পাওয়া যাবে। এ তহবিলের গ্রাহক পর্যায়ে সুদের হার ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে এই সুদের ৪ শতাংশ গ্রাহকদের পরিশোধ করতে হবে। বাকি ৪ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে প্রদান করবে।

বাংলাদেশ ব্যাংক হতে যে ৫০ শতাংশ অর্থ পুনঅর্থায়ন করা হবে তার সুদের হারও হবে ৪ শতাংশ। আর মেয়াদও হবে পুনঅর্থায়নের তারিখ হতে ১ বছর।

গাজীপুর কথা
গাজীপুর কথা