ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

খুলনা সিটি আউটার বাইপাস রোড নির্মাণের উদ্যোগ

প্রকাশিত: ১১:৩৬, ১৪ জুলাই ২০২২

খুলনা সিটি আউটার বাইপাস রোড নির্মাণের উদ্যোগ

খুলনা সিটি আউটার বাইপাস রোড নির্মাণের উদ্যোগ

নগরীতে যানবাহন এবং আবাসনের চাপ কমাতে পার্শ্ববর্তী তিন উপজেলা রূপসা, তেরখাদা ও দিঘলিয়াকে সংযুক্ত করে ‘খুলনা সিটি আউটার বাইপাস রোড’ নির্মাণের উদ্যোগ নিয়েছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)।

মাস্টারপ্ল্যান অনুযায়ী, খুলনা শহরের সার্কুলার রোড নির্মাণের পরিকল্পনা রয়েছে। ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩২৫ কোটি টাকা। প্রকল্পটি অনুমোদনের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

খুলনা সিটি আউটার বাইপাস রোডের প্রকল্পে রয়েছে ২৩ দশমিক ৫ কিলোমিটার রাস্তাসহ ভৈরব, আতাই এবং আঠারোবাকী নদীর ওপর ৩টি ব্রিজ নির্মাণ। প্রকল্পটি সিটি বাইপাস থেকে শুরু হয়ে নগরীর বাদামতলা কেডিএ শিল্প এলাকা হয়ে ক্যাবল ফ্যাক্টরির সামনে দিয়ে ভৈরব নদীর ব্রিজের ওপর দিয়ে দিঘলিয়া উপজেলার ঘোষগাতী, ব্রক্ষগাতী, পানিগাতী, সেনহাটী হয়ে চন্দনীমহল যাবে।

এরপর আতাই নদীতে ব্রিজের ওপর দিয়ে রূপসা উপজেলার মল্লিকপুর, উত্তর দুর্জনীমহল, নন্দনপুর দিয়ে ভদ্রাগাতী, নেহালপুর হয়ে আঠারোবাকী নদীর ব্রিজের ওপর দিয়ে কুদির বটতলায় রূপসা ব্রিজের হাইওয়ের সংগে সংযুক্ত হবে।

পদ্মা সেতু চালু হওয়ায় প্রকল্পটির গুরুত্ব আরও বেড়ে গেছে বলে মনে করেন স্থানীয় সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী।

তিনি বলেন, আউটার বাইপাসটি আমাদের জনগণের জন্য এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমার গ্রাম আমার শহর সেটার জন্যও অনেক বেশি গুরুত্বপূর্ণ।  

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নির্বাহী প্রকৌশলী কাজী সাবিরুল আলম জানান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অনুমোদনের পর প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রণালয়ে যাবে একনেকে পাসের জন্য।

তিনি বলেন, ‘আমরা ভিজিবিলিটি স্টাডি সম্পন্ন করেছি। মন্ত্রণালয়ে প্রাথমিক একটা মিটিং হয়েছে। এটা অনুমোদনের পর্যায়ে আছে। আমাদের আরও কিছু প্রজেক্ট আছে, যেটার সঙ্গে এটাও হয়তো সামনে অনুমোদন হবে।’  

আউটার বাইপাসটি হবে ৪ লেনের এবং রোডের উভয় পাশে স্বল্পগতির যানবাহন চলাচলের জন্য পৃথক লেন থাকবে। প্রকল্পের মেয়াদ হবে ৩ বছর।

    আরো পড়ুন