ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আগামী জুনে পুরোদমে চালু হবে পায়রা সমুদ্র বন্দর

প্রকাশিত: ১৭:০৬, ৯ মে ২০২২

আগামী জুনে পুরোদমে চালু হবে পায়রা সমুদ্র বন্দর

আর মাত্র এক বছর। ২০২৩ সালের জুনের মধ্যে পুরোদমে চালু হবে পায়রা সমুদ্র বন্দরের বাণিজ্যিক কার্যক্রম। এতে বছরে আয় হবে অন্তত কয়েক হাজার কোটি টাকা। 

নেয়া হয়েছে ঢাকার সাথে রেলপথে পায়রা বন্দর পর্যন্ত যোগাযোগ স্থাপনের উদ্যোগ। দেশে আমদানি করা পণ্যের অন্তত ৩০ ভাগ এই বন্দর দিয়ে আনার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। 

এক দিকে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। অন্যদিকে পায়রা সমুদ্র বন্দর। দুই অবকাঠামোর কল্যাণে পাল্টে যাচ্ছে দেশের দক্ষিণাঞ্চলের জনপদ। 

বন্দরের ব্যবহার বাড়াতে বরগুনার আমতলী অংশের কুয়াকাটাগামী মহাসড়ক থেকে পায়রা বন্দর পর্যন্ত চার লেনের সড়ক নির্মাণ হয়েছে। 

এছাড়া পদ্মা সেতু যুক্ত করে বরিশাল-পটুয়াখালী হয়ে কুয়াকাটা সৈকত পর্যন্ত চার লেন সড়ক ও রেলপথ নির্মাণ হচ্ছে। সম্প্রতি এক অনুষ্ঠানে এ তথ্য জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রাবনাবাদ মোহনায় আন্ধারমানিক নদীর তীরে টিয়াখালীতে ১৬ একর জমির ওপর পায়রা সমুদ্র বন্দর উদ্বোধন করা হয়।

উদ্বোধনের পর থেকেই সীমিত পরিসরে আমদানি-রপ্তানি কার্যক্রমসহ বন্দরে বহিঃনোঙ্গরে অপারেশনাল কার্যক্রম চলমান রয়েছে। 

ফলশ্রুতিতে ১৬৯টি বিদেশি বাণিজ্যিক জাহাজের অপারেশনাল কার্যক্রম সম্পন্ন করে ৩৫৪ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এখন বন্দরে চলছে ব্যাপক উন্নয়ন কার্যক্রম। নির্মাণ করা হচ্ছে টার্মিনাল, ইয়ার্ড, জেটি ও কন্টেইনার টার্মিনাল। পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল জানান, শিগগিরই ক্যাপিটাল ড্রেজিং শুরু হবে। বেলজিয়ামের একটি প্রতিষ্ঠান এই কাজ করবে। অবকাঠামো নির্মাণ শেষে আগামী বছরের জুনে পুরোদমে চালু হবে এ বন্দর। 

রাবনাবাদ চ্যানেলের ড্রেজিং কাজ আগামী বছরের মধ্যে শেষ হবে। তবে এর রক্ষণাবেক্ষণের কাজ শেষ হবে ২০২৪ সালের এপ্রিলে। 

পায়রা সমুদ্রবন্দর প্রকল্প বাস্তবায়নের ফলে ইপিজেড, এসইজেড, জাহাজ নির্মাণ এবং মেরামতি খাতে ব্যাপক কর্মক্ষেত্র তৈরি হবে।

বরিশাল, পটুয়াখালী এবং ভোলাসহ দেশের অন্যান্য জেলার মানুষের একদিকে যেমন কর্মসংস্থান হবে, অন্যদিকে তেমন দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অগ্রগতি নিশ্চিত হবে।

গাজীপুর কথা

আরো পড়ুন