ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২০ কোটি টাকায় গৌরনদীতে হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

প্রকাশিত: ১৪:০৩, ২৮ ফেব্রুয়ারি ২০২২

২০ কোটি টাকায় গৌরনদীতে হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, উদ্যোক্তা সৃষ্টি ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে কারিগরি শিক্ষার ভূমিকা অপরিসীম। বিশ্ববাজারে দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদের চাহিদা রয়েছে। সে লক্ষ্যেই সরকার দেশের প্রতিটি জেলা-উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় বরিশালের গৌরনদীতে হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় এবং জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরোর বাস্তবায়নে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। ২০২০ সালে এ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে ২০ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ বাস্তবায়ন করছে মেসার্স কোহিনুর এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। চলতি বছরের শেষের দিকে ভবনটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার কথা রয়েছে।

বরিশাল টিটিসির অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. গোলাম কবির জানান, গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ৭৫ জন জনবল নিয়ে ছয়টি ট্রেডে কমপক্ষে ১৫টি কোর্স চালু হবে। এতে ৪২ জন প্রশিক্ষক থাকবেন। এ প্রশিক্ষণ কেন্দ্র বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখবে।

গৌরনদী উপজেলার ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে দক্ষ জনবল তৈরির উদ্যোগ গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় এমপি আবুল হাসনাত আবদুল্লাহ্’র একান্ত প্রচেষ্টায় গৌরনদী উপজেলার কসবা এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। কেন্দ্রটি চালু হলে গৌরনদী ও পার্শ্ববর্তী এলাকার বেকারদের কর্মসংস্থান হবে।

গৌরনদীর ইউএনও বিপিন চন্দ্র বিশ্বাস জানান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ হলেই একাডেমিক কার্যক্রম শুরু হবে। এ কারিগরি প্রশিক্ষণ নিয়ে এলাকার শিক্ষিত তরুণ-তরুণীরা দেশ ও বিদেশে নিজেদের কর্মসংস্থান সৃষ্টি করে নিতে পারবে। ফলে গৌরনদী উপজেলাবাসীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম জানান, কর্মসংস্থানের জন্য দক্ষ হতে হবে। এজন্য প্রশিক্ষণ নিতে হবে। দক্ষতা নিজের সম্পদ। দক্ষ মানুষ সারাবিশ্বের সম্পদ।

গাজীপুর কথা

আরো পড়ুন