ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কনস্টেবলকে চাপা দেয়া বাসচালক ভারতে পালাতে চেয়েছিল: র‍্যাব

প্রকাশিত: ১৫:৪৩, ১১ জুন ২০২২

কনস্টেবলকে চাপা দেয়া বাসচালক ভারতে পালাতে চেয়েছিল: র‍্যাব

গ্রেফতার

বাংলামোটরে পুলিশ কনস্টেবল কোরবান আলীকে চাপা দেয়া ওয়েলকাম পরিবহনের বাসের চালক মো. জাকির হোসেন (৪০) ভারতে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছিল বলে জানিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শনিবার (১১ জুন) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, চাপা দেয়া বাসটির হেলপারকে এখনো গ্রেফতার করা সম্ভব হয়নি। তাকে শনাক্ত করার চেষ্টা চলছে।

বাসটির কোনো রুট পারমিট ছিল না জানিয়ে তিনি বলেন, দৈনিক চুক্তিভিত্তিক আড়াই হাজার টাকায় ২০ দিন আগে গাড়িটি চালানো শুরু করে জাকির। মালিকের চুক্তির টাকা এবং রাস্তা খরচ বাবদ ১৩০০ টাকা বাদে চালক ও হেলপারের বেতন ওঠানোর জন্য যাত্রী ওঠাতে বেপরোয়া গতিতে বাসটি চালানো হচ্ছিল।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গ্রেফতার চালক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তিনি ২০০৫ সালে ঢাকায় টেম্পোর হেলপার ছিলেন। ২০১০ সালে লেগুনা চালানো শুরু করেন। ২০১৫ সালে লাব্বাইক ও ওয়েলকাম পরিবহনে হেলপার ও কন্ডাকটর হিসেবে কাজ শুরু করেন। ২০১৮ সালে ওয়েলকাম পরিবহনের চালক হিসেবে গাড়ি চালানো শুরু করেন। নিয়মিত এবং অনিয়মিতভাবে বিভিন্ন গাড়ি চালাচ্ছিলেন তিনি।

গ্রেফতার বাসের চালক এবং মালিক মামলার এজাহারভুক্ত আসামি উল্লেখ করে কমান্ডার খন্দকার আল মঈন আরও বলেন, গত সোমবার (৬ জুন) কারওয়ান বাজার থেকে যাত্রী তোলার পর বাংলামোটরে যাত্রী নেয়ার জন্য দ্রুতগতিতে গাড়ি চালানো হচ্ছিল। এ সময় বেপরোয়া গতির কারণে মোটরসাইকেল আরোহী পুলিশ কনস্টেবল কোরবান আলীকে চাপা দেয়। চাপা দেয়ার পর গাড়ি থেকে পালিয়ে যায় চালক। পাশে একটি বাসায় অবস্থান করে এবং চায়ের দোকানে গিয়ে অবস্থা পর্যবেক্ষণ করে। পরবর্তী সময়ে বিভিন্ন জায়গায় আত্মগোপনে চলে যায়। সেদিন রাতে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে চলে যায়। চট্টগ্রামে আত্মীয়র বাসা থেকে আরেকটি জায়গায় যায়। সেখান থেকে আবার ব্রাহ্মণবাড়িয়া অবস্থান করে। সেখান থেকে তাকে গ্রেফতার করা হয়।

চালক মাদকাসক্ত কি না, সে বিষয়ে নিশ্চিত হতে টেস্ট করানো হবে বলেও জানানো হয়।

নিহত পুলিশ কনস্টেবল কোরবান আলী রাজারবাগ পুলিশ লাইনসে টেলিকম বিভাগে কর্মরত ছিলেন। তিনি সাভার থেকে প্রতিদিন মোটরসাইকেলে অফিসে আসা-যাওয়া করতেন। পরিবার নিয়ে তিনি সাভারেই থাকতেন।

এদিকে দুর্ঘটনার চার দিন পর শুক্রবার (১০ জুন) ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থেকে চালক জাকির হোসেনকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানতে পারেন র‌্যাব কর্মকর্তারা। এ ছাড়া বাসটির মালিক মোহাম্মদ আলম ওরফে খোকাকে (৩৯) ঢাকার সাভার থেকে গ্রেফতার করা হয়।

সংস্থাটি বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, বাসটির হেলপার দীর্ঘ ২০ বছর ভারতে ছিলেন। তার সহায়তায় চালক জাকির নিজেকে ‘নিরাপদ’ রাখার জন্য ভারতে পালিয়ে যেতে চাচ্ছিলেন। সেখানে গিয়ে তিনি আইনশৃঙ্খলা বাহিনীর ধরাছোঁয়ার বাইরে থেকে যেতেন বলে ধারণা ছিল তার।

আরো পড়ুন