ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিচারকদের বিদেশভ্রমণ পরিহারে প্রধান বিচারপতির নির্দেশ

প্রকাশিত: ০৫:১৪, ২০ মে ২০২২

বিচারকদের বিদেশভ্রমণ পরিহারে প্রধান বিচারপতির নির্দেশ

নিম্ন আদালতের বিচারকদের অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ পরিহার করতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
বৃহস্পতিবার (১৯ মে) প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, অধস্তন আদালতের বিচারকদের বিভিন্ন কারণ দেখিয়ে বিদেশ ভ্রমণের প্রবণতা বেড়েছে। বিচারপ্রার্থী জনগণের দ্রুত বিচারিকসেবা দেওয়ার উদ্দেশ্যে এবং জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব এড়াতে অধস্তন আদালতের বিচারকদের অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ পরিহার করতে বলা হয়েছে। এমতাবস্থায় অতীব প্রয়োজন ব্যতীত অধস্তন আদালতের বিচারকদের বিদেশ ভ্রমণের আবেদন না করার জন্য নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।
গত ১২ মে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে পরিপত্র জারি করে সরকার। এরপর ১৬ মে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। 
এতে বলা হয়, কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার ও চলমান বৈশ্বিক সংকট মোকাবিলা করতে এ সংস্থাগুলোর কম গুরুত্বপূর্ণ বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হলো। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পর সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল ব্যয়ের মাধ্যমে বিদেশ ভ্রমণও স্থগিতের সিদ্ধান্ত নেয় সরকার।

গাজীপুর কথা

আরো পড়ুন