ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নিম্ন আদালতে ৯৮,১৮৯ মামলা নিস্পত্তি

প্রকাশিত: ১৭:২৩, ৩১ মে ২০২১

নিম্ন আদালতে ৯৮,১৮৯ মামলা নিস্পত্তি

সারাদেশে নিম্ন আদালত এবং ট্রাইব্যুনালে ৩১ কার্যদিবসে ৯৮ হাজার ১৮৯ টি মামলায় জামিন আবেদন ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়েছে। সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান আজ এ তথ্য জানান।

সুপ্রিমকোর্ট মুখপাত্র বলেন, গত ১২ এপ্রিল হতে গতকাল ৩০ মে পর্যন্ত মোট ৩১ কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৯৮ হাজার ১৮৯ টি মামলায় জামিনের আবেদন ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়েছে। এবং মোট ৫১ হাজার ৫৮৪ জন হাজতী (অভিযুক্ত ব্যক্তি) জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। এরমধ্যে এই ৩১ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৭৫৯ জন।

সুপ্রিমকোর্ট মুখপাত্র জানান, গতকাল ৩০ মে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩ হাজার ৩৪৯ টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়। এবং ১ হাজার ৬৭৯ জন হাজতী (অভিযুক্ত ব্যক্তি) জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।

মহামারি করোনাভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে তথ্য প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ বিষয়ে আইন প্রণয়ন করা হয়েছে এবং সুপ্রিমকোর্ট প্রশাসন প্র্যাকটিশ ডাইরেকশন জারি করেছে।

গাজীপুর কথা

আরো পড়ুন