ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জুনে কম বৃষ্টির সম্ভাবনা, অব্যাহত থাকতে পারে তাপদাহের দাপট

প্রকাশিত: ১১:৫৬, ২ জুন ২০২৩

জুনে কম বৃষ্টির সম্ভাবনা, অব্যাহত থাকতে পারে তাপদাহের দাপট

ফাইল ছবি

মে মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে কম (৪৪.১) বৃষ্টিপাত হয়েছে। জুন মাসেও সামগ্রিকভাবে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর, যদিও এ মাসের দ্বিতীয় সপ্তাহে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। এছাড়া জুন মাসে অব্যাহত থাকতে পারে তাপদাহের দাপট।

বৃহস্পতিবার জুন মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।

এদিন বেলা আড়াইটায় ঢাকা বন্যা সতর্কীকরণ কেন্দ্রে দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। সভায় মে মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য উপাত্ত পর্যালোচনা করা হয়।

সভা থেকে দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়।

পূর্বাভাস অনুযায়ী, জুন মাসে বঙ্গোপসাগরে এক-দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে।

এ মাসে দেশে চার-ছয়দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, এ মাসে দেশে এক-দুটি বিচ্ছিন্নভাবে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

দেশের নদ-নদীর অবস্থা সম্পর্কে বলা হয়েছে, জুন মাসে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণপূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।