ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাল্টায় স্বপ্ন বুনছেন কৃষক সেলিম

প্রকাশিত: ১০:১৮, ১ জুন ২০২৩

মাল্টায় স্বপ্ন বুনছেন কৃষক সেলিম

মাল্টায় স্বপ্ন বুনছেন কৃষক সেলিম

২০২০ সালে কৃষি অফিস থেকে এসএসিপি প্রকল্পের আওতায় বারি মাল্টা-১ জাতের ৫০টি গাছের চারা নিয়ে নিজ জমিতে রোপণ করেন কৃষক মো. সেলিম মাতাব্বর। ঐসব গাছে ২০২১-২০২২ সালে মাল্টা ধরলেও গাছের শক্তি বৃদ্ধির জন্য তা ছিঁড়ে ফেলা হয়। বর্তমানে গাছগুলোতে অনেক মাল্টা ধরেছে। 

প্রতিটি গাছে ২৫ কেজির মতো ফল হবে। আগামী চার মাসের মধ্যে এসব মাল্টা বাজারে বিক্রির আশাবাদ ব্যক্ত করেন কৃষক সেলিম মাতাব্বর। তিনি ভোলার লালমোহন উপজেলার পশ্চিম চরউমেদ ইউপির ইলিশা কান্দির বাসিন্দা।

সেলিম মাতাব্বর বলেন, ২০২০ সালে কৃষি অফিস থেকে চারা এনে রোপণ করার পর ২০২১ সালে গাছে ফল আসে। এর পরের বছরও প্রচুর ফলন হয় গাছগুলোতে। তবে গাছের শক্তি বৃদ্ধির জন্য বিগত দুই বছর মাল্টা ছিঁড়ে ফেলে দিয়েছি। এ বছর গাছগুলো ফল রাখার উপযোগী হওয়ায় ফল রেখেছি। এখন প্রতিটি গাছে ২৫ কেজির মতো করে মাল্টা রয়েছে।

তিনি বলেন, মাল্টা পাকা পর্যন্ত ৫০ হাজার টাকার মতো খরচ হবে। আগামী চার মাসের মধ্যে মাল্টা পেকে যাবে। এসব মাল্টা প্রতি কেজি পাইকারী দেড়শ টাকা এবং খুচরা ২২০ টাকা করে বিক্রি করা হবে। এতে করে বিক্রির পর অন্তত দেড় লাখ টাকার মতো লাভবান হবো। আগামীতে আরো গাছ লাগিয়ে বড় পরিসরে মাল্টা চাষ শুরু করবো।

লালমোহন উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা টুটুল চন্দ্র সাহা জানান, কৃষক সেলিম মাতাব্বরকে প্রদর্শনীর জন্য ৫০টি মাল্টা গাছের চারা দেওয়া হয়েছে। এখন তার বাগানের গাছগুলো অনেক ভালো। গাছে বেশ ফল এসেছে। আশা করি তিনি লাভবান হবেন। নতুন করে কেউ মাল্টা চাষে আগ্রহী হলে তাদেরকে উপজেলা কৃষি অফিস থেকে প্রয়োজনীয় পরামর্শসহ বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদান করা হবে।