ঢাকা,  মঙ্গলবার  ১৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পদ্মা সেতু নামে রোবট আবিষ্কার নোয়াখালীর মামুনের

প্রকাশিত: ১৪:৪৮, ১৭ আগস্ট ২০২২

পদ্মা সেতু নামে রোবট আবিষ্কার নোয়াখালীর মামুনের

পদ্মা সেতু নামে রোবট আবিষ্কার

নোয়াখালীর খুদে বিজ্ঞানী ছাব্বির মাহমুদ মামুন ব্যস্ত এখন নতুন নতুন আবিষ্কার নিয়ে। তার অনেক আবিষ্কারের মধ্যে সবশেষ রোবট আবিষ্কার রীতিমতো হইচই ফেলে দিয়েছে এলাকায়। তার আবিষ্কৃত রোবটের নাম দিয়েছে ‘পদ্মা সেতু’, যা দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় জমাচ্ছেন স্থানীয়রা।

সঠিক পৃষ্ঠপোষকতা পেলে মামুনের আবিষ্কৃত এই রোবট অবদান রাখতে পারবে জাতীয় পর্যায়ে এমনটাই বিশ্বাস তার। নোয়াখালী জেলার কবিরহাট উপজেলার সুন্দলপুর ইউনিয়নের মালিপাড়া গ্রামের মালয়েশিয়া প্রবাসী মুরশিদ আলম এবং মারজাহান দম্পতির দুই ছেলে আর একমেয়ের মধ্যে ছাব্বির মাহমুদ মামুন সবার বড়।

২০২০ সালে কবিরহাট সরকারি মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে বর্তমানে কোম্পানীগঞ্জের বসুরহাট সরকারি মুজিব কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নরত ২০ বছর বয়সী এ যুবক। প্রবল আগ্রহে ছোটবেলা থেকে বিভিন্ন বিজ্ঞানবিষয়ক মেলায় অংশ নিয়ে জিতেছেন অনেক পুরস্কার।

সবশেষ ৪২ ও ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ নিয়ে সে তার তৈরি স্মার্ট সড়ক, ডাস্টবিন ও জানালা উপস্থাপন করে পরপর দুবার উপজেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে।

চলতি বছরের শুরুর দিকে হঠাৎ তার মাথায় আসে রোবট বানানোর চিন্তা। যেই ভাবনা সেই কাজ। মাত্র ছয় মাসের চেষ্টায় তৈরি করে ফেলে রোবটটি। যার নাম দিয়েছে পদ্মা সেতু।

বাংলা মাধ্যমে কথা বলতে পারা এ রোবটটি প্রধানমন্ত্রী, জাতির জনক বঙ্গবন্ধুসহ বিশিষ্টজনদের নাম অনায়াসেই বলতে পারে। চাইলে তাকে দিয়ে করানো যাবে ঝুঁকিপূর্ণ অনেক কাজও।

অনেক উন্নত দেশে মানুষের বিকল্প হিসেবে রোবটকে ব্যবহার করা হচ্ছে। বহু নামিদামি কোম্পানি অনেক ব্যয় করে আবিষ্কার করলেও এখানকার প্রত্যন্ত অঞ্চলে মামুন এমন রোবট তৈরি করতে পারায় খুশি স্থানীয় এলাকাবাসী ও স্বজনরা।

প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঠিক পৃষ্ঠপোষকতায় মামুনের আবিষ্কারের নেশাকে অনেক দূরে নিয়ে যাবে এমন প্রত্যাশা করছেন তারা।

নোয়াখালী রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি (এনআরডিএস) এক্সিকিউটিভ ডিরেক্টর আবদুল আউয়াল বলেন, মফস্বলের এ তরুণের অদম্য সাহস ও উৎসাহের ফসল এমন আবিষ্কার প্রশংসার দাবিদার।

সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ রোবট জাতীয় ও আন্তর্জাতিকভাবে সুনাম অর্জন করতে পারবে বলে বিশ্বাস মামুনের।