ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জেলের ছদ্মবেশে র‍্যাবের অভিযান, বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার

প্রকাশিত: ১১:২৬, ৫ আগস্ট ২০২২

জেলের ছদ্মবেশে র‍্যাবের অভিযান, বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার

র‍্যাবের অভিযান

জেলের ছদ্মবেশে কক্সবাজারের ছেঁড়াদ্বীপের দক্ষিণে গভীর সমুদ্রে অভিযান চালিয়ে মিয়ানমারের ৬ নাগরিকসহ ইয়াবা পাচার চক্রের ৯ জনকে আটক করেছে র‌্যাব। এসময় উদ্ধার করা হয়েছে এক লাখ পিস ইয়াবা। আটকদের মধ্যে একজন হুন্ডি ব্যবসায়ী বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব জানিয়েছে, জলে ও স্থলে দুই ধাপে এ অভিযান চালানো হয়েছে। দুই রাত একদিন সমুদ্রে অবস্থানের পর বুধবার( ৩ আগস্ট) রাতে সমুদ্র থেকে আটক করা হয়েছে ৭ জনকে। এরপর টেকনাফের একটি স্থান থেকে আটক করা হয়েছে এক হুন্ডি ব্যবসায়ীসহ দুই জনকে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে পাচারকারীরা গভীর সমুদ্র পথকেই মাদক কেনা-বেচায় নিরাপদ পন্থা বলে মনে করেছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছে।

দীর্ঘদিন ধরেই তারা একজন হুন্ডি ব্যবসায়ীর মাধ্যমে টাকা লেনদেন করে গভীর সমুদ্রে ইয়াবা পাচার করে আসছিল।  র‌্যাব-১৫ এর অধিনায়ক লেঃ কর্ণেল খায়রুল ইসলাম সরকার জানান,  র‍্যাব জানতে পারে যে, সমুদ্রপথে অভিনব কায়দায় বড় বড় ইয়াবার চালান বাংলাদেশে প্রবেশ করছে।

গোয়েন্দা সূত্রে র‌্যাব-১৫ এর আভিযানিক দল নিশ্চিত হয় যে, একটি সংঘবদ্ধ চক্র অবৈধ পন্থায় ডাঙ্গায় মোটা অংকের টাকা লেনদেন করবে এবং গভীর বঙ্গোপসাগরে ইয়াবার চালান হস্তান্তর করবে। এই মৌসুমে প্রতিকূল আবহাওয়ায় উত্তাল সমুদ্রের ভয়াবহতা উপেক্ষা করে র‌্যাবের আভিযানিক দলের সদস্যরা ছদ্মবেশে গভীর সমুদ্রে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে এবং এক পর্যায়ে ইয়াবার চালান হস্তান্তর করার সময় হাতেনাতে পুরো চক্রটিকে গ্রেফতার করতে সক্ষম হয়।