ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চট্টগ্রাম কাস্টমসের রেকর্ড রাজস্ব আয়

প্রকাশিত: ২২:৪৯, ২ জুলাই ২০২২

চট্টগ্রাম কাস্টমসের রেকর্ড রাজস্ব আয়

চট্টগ্রাম কাস্টমসের রেকর্ড রাজস্ব আয়

এক অর্থবছরে ৫৯ হাজার কোটি টাকার রেকর্ড রাজস্ব আয় করেছে চট্টগ্রাম কাস্টমস। এই বিপুল রাজস্ব আয়ের রেকর্ড চট্টগ্রাম কাস্টমসের ইতিহাসে তো বটেই, জাতীয় রাজস্ব বোর্ডের অধীন কোনো প্রতিষ্ঠান কিংবা বাংলাদেশের অন্য কোনো প্রতিষ্ঠানের নজিরে নেই। সদ্যঃসমাপ্ত ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আয়ের হার আগের অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ বেশি।

জাতীয় রাজস্ব বোর্ড সদ্যঃসমাপ্ত অর্থবছরে তিন লাখ ৩০ হাজার কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল।

এর মধ্যে প্রায় ১৮ শতাংশ একাই জমা দিয়েছে চট্টগ্রাম কাস্টমস। অন্যদিকে আমদানি শুল্ক বাবদ রাজস্ব আয়ের প্রায় ৬২ শতাংশও এসেছে চট্টগ্রাম কাস্টমস থেকেই।
উল্লেখ্য, দেশের মোট আমদানি বাণিজ্যের ৮২ শতাংশ এবং রপ্তানি বাণিজ্যের ৯১ শতাংশই পরিচালিত হয়ে থাকে চট্টগ্রাম বন্দর দিয়ে। দেশের প্রধান এই বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানির ওপরই চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব বৃদ্ধি-হ্রাস অনেকটাই নির্ভর করে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম বলেন, সরকারি-বেসরকারি অন্তত সাতটি প্রতিষ্ঠান পাঁচ মাস ধরে জ্বালানি তেল, এলএনজি ছাড় নিয়েছে, কিন্তু রাজস্ব জমা দেয়নি। এই প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে প্রায় চার হাজার কোটি টাকার রাজস্ব জমা পড়েনি; অথচ পণ্য জাহাজ থেকে নামিয়ে ছাড় করে নিয়েছে। এই বিপুল টাকা জমা পড়লে রাজস্ব আয় দাঁড়াত ৬৩ হাজার কোটি টাকায়। আর এর আগের অর্থবছর ২০২০-২১-এর তুলনায় এবার প্রবৃদ্ধি হতো সাড়ে ২২ শতাংশ। কিন্তু হয়েছে ১৫ শতাংশ।

চট্টগ্রাম বন্দরের হিসাবে, সদ্যঃসমাপ্ত ২০২১-২২ অর্থবছরে ৩২ লাখ ৫৫ হাজার একক কনটেইনার ওঠানামা হয়েছে; আর সাধারণ পণ্য ওঠানামা হয়েছে ১১ কোটি ৮১ লাখ টন। কনটেইনার ওঠানামায় প্রবৃদ্ধি হয়েছে ৫ শতাংশ। আর কার্গো ওঠানামায় প্রবৃদ্ধি হয়েছে ৪ শতাংশ।