ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাজারের কবর থেকে ১৬ কঙ্কাল চুরি

প্রকাশিত: ১৬:৩২, ২০ এপ্রিল ২০২২

মাজারের কবর থেকে ১৬ কঙ্কাল চুরি

নীলফামারী সদরের কুন্দুপুকুর মাজার সংলগ্ন কবরস্থান থেকে ১৬টি কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাতে চুরির ঘটনা ঘটে বলে জানান মাজারের খাদেমসহ স্থানীয়রা।

বুধবার ফজরের নামাজের সময় ঘটনাটি মসল্লিদের নজরে এলে তোলপার শুরু হয়।

স্থানীয়রা জানায়, কুন্দপুকুর মাজার সংলগ্ন কবরস্থানের ১৬টি কবরের মাটি খোঁড়া অবস্থায় দেখতে পাওয়া যায়। কবরগুলোতে লাশ দাফন করা হয়েছিল। সকালে লাশের গায়ের কাফনের কাপড় পাওয়া গেলেও কঙ্কাল খুঁজে পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে- রাতেই এসব কবর থেকে কঙ্কাল চুরি করেছে দুর্বৃত্তরা।

নীলফামারী পৌরসভার দক্ষিণ হাড়োয়া গ্রামের মো. ফারুক ইসলাম বলেন, এক বছর আগে ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে আমার ভাতিজি আরিফা মারা যায়। তাকে এখানে দাফন করেছিলাম। আজ সকালে কঙ্কাল চুরির খবর পেয়ে এসে দেখি কবরটি খোঁড়া হয়েছে কিন্তু তার কঙ্কালটি চুরি হয়নি। পরে আমরা আবার মাটি দিয়েছি।

একই গ্রামের আব্দুর রাজ্জাক বলেন, আমার বড়ভাই আজাহার আলী ও বোন জিন্নাহ খাতুনের কবরের কঙ্কাল খুঁজে পাওয়া যাচ্ছে না।

কুন্দপুকুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, মঙ্গলবার রাতে ঝড়-বৃষ্টি ছিল। এই সুযোগে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে। পুলিশ এসে দেখে গেছে। মাজার কমিটির সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ দেওয়া হবে।

নীলফামারী সদর থানার ওসি আব্দুর রউফ বলেন, সেখানে পুলিশ যাওয়ার আগেই কবরের দাবিদাররা খোঁড়া কবরগুলো মাটি দিয়ে বন্ধ করে দিয়েছেন। কঙ্কাল চুরি গেছে এমন কিছু কেউ বলেনি, লিখিত কোনো অভিযোগও কেউ করেনি। অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

গাজীপুর কথা