ঢাকা,  মঙ্গলবার  ১৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাধ্যমিক স্কুল চেয়ে সমাবেশ ১০ গ্রামের মানুষের

প্রকাশিত: ১৩:৪৭, ২৮ ফেব্রুয়ারি ২০২২

মাধ্যমিক স্কুল চেয়ে সমাবেশ ১০ গ্রামের মানুষের

নরসিংদী জেলার বেলাব উপজেলার বিন্নাবাইদ ইউনিয়নের বীরকান্দাতে ১০ গ্রামের প্রায় পঁয়ত্রিশ হাজার মানুষ মাধ্যমিক স্কুল স্থাপনের দাবিতে সমাবেশ করেছেন। রোববার বিকেলে বেলাব উপজেলার বীরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ সমাবেশ হয়।

মো. নয়ন হাসান এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন লন্ডন প্রবাসী মারুফ আলম আজহারুল ইসলাম মাস্টার, আক্তারুজ্জামান মেনু, সাংবাদিক রুমেল আফ্রাদ রুবেল, তারিকুল ইসলাম ও ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. হিরন মিয়া ও চলো গড়ি বেলাব এর অ্যাডমিন তানভীর হোসেন। 

এই এলাকার ১০টি গ্রামে প্রায় পঁয়ত্রিশ হাজার মানুষের বাস। এত লোকজন থাকলেও এখানে কোনো মাধ্যমিক বিদ্যালয় নেই। যার ফলে এ এলাকার শিক্ষার্থীদের অনেক কষ্ট করে ও নানা প্রতিকূলতা ডিঙিয়ে প্রায় ১১ কিলোমিটার দূরে পাশের কুলিয়ারচর উপজেলার বিভিন্ন স্কুলে যেতে হয়। 

এছাড়া বাজনাব, পাটুলী, বেলাব উপজেলার বিভিন্ন স্কুলে যেতে হয়। ফলে অজানা আশঙ্কা আর নিরাপত্তার অভাবে কোমলমতি শিক্ষার্থীদের পড়াশোনা শেষ করার আগেই ঝরে পড়তে হয়। এসব কারণে এলাকাটিতে বাড়ছে বাল্যবিয়ে ও শিশুশ্রম। 

বক্তারা জানান, এই এলাকায় নিকটবর্তী কোনো স্কুল না থাকায় ডিজিটাল এ যুগেও প্রাচীন ও মধ্যযুগীয় হালচাল মানুষের। শিক্ষার আলো না থাকা মানুষগুলো স্বাস্থ্যকর জীবন যাপন সম্পর্কে অজ্ঞ। এ যুগে এমনটি সত্যি বেদনাদায়ক। 

এলাকার সচেতন নাগরিক হিসেবে তারিকুল ইসলাম বলেন, এ এলাকায় কোনো উচ্চ বিদ্যালয় না থাকায় মেয়েদের অল্প বয়সেই বসতে হচ্ছে বিয়ের পিঁড়িতে আর ছেলেদের মেনে নিতে হচ্ছে শিশুশ্রম। যার কারণে এলাকায় কোনো শিক্ষিত তরুণ প্রজন্ম গড়ে উঠছে না।  এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে বীরকান্দায় উচ্চ বিদ্যালয় স্থাপন করা জরুরি বলে আমি মনে করি৷

গাজীপুর কথা