ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঝিনাইদহে হঠাৎ শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

প্রকাশিত: ১৬:৩১, ২৭ ফেব্রুয়ারি ২০২২

ঝিনাইদহে হঠাৎ শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

ঝিনাইদহে হঠাৎ ঝড় ও শিলা বৃষ্টিপাতে ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা দেখা দিয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গম, মসুর, ভুট্টা, পান ও আমের মুকুলের। এতে হতাশ চাষিরা।

সদর উপজেলা শহরের পার্শ্ববর্তী কয়েকটি গ্রামের তথ্য নিয়ে জানা যায়, শিলা বৃষ্টির কারণে মাটিতে নুয়ে পড়েছে গম, ভেঙে গেছে ভুট্টা ক্ষেত, ক্ষতিগ্রস্ত আমের মুকুলও। কোনো কোনো স্থানে পানের বরজের চালা ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টিতে ফুলকপি, শিমসহ অন্যান্য ফসলেরও ক্ষতির শঙ্কা করছেন কৃষকেরা। তবে কী পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা জানাতে পারেনি কৃষি বিভাগ।

সদর উপজেলার হলিধানী ইউপির প্যানেল চেয়ারম্যান সাদ আহমেদ বিশ্বাস জানান, হঠাৎ শিলা বৃষ্টিতে তার এলাকার কৃষক অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে। তার নিজের দুই বিঘা জমিতে ভুট্টা ছিল। এই ঝড়ে ক্ষেতের এক-তৃতীয়াংশ গাছ মাটিতে পড়ে গেছে। এছাড়াও মাঠের মসুর, গম ও আমের মুকুলের অনেক ক্ষতি হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আজগর আলী বলেন, ক্ষণস্থায়ী শিলা বৃষ্টিতে ফসলের অনেক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে মসুর, গম, ভুট্টা ও পান বেশি পরিমাণে ক্ষতিগ্রস্ত হতে পারে। আমের মুকুলের অনেক ক্ষতি হতে পারে।

কী পরিমাণ ক্ষতি হয়েছে তা আগামীকাল (সোমবার) জানা যাবে উল্লেখ করে তিনি বলেন, কৃষক যদি সঠিকভাবে পরিচর্যা করতে পারেন, তাহলে ফসলের ক্ষতির সম্ভাবনা কম হবে বলে জানান তিনি। 

গাজীপুর কথা