ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নিঃশ্বাসেও গন্ধ, কাটছে না দুঃখ

প্রকাশিত: ১৫:৫৯, ১৬ ফেব্রুয়ারি ২০২২

নিঃশ্বাসেও গন্ধ, কাটছে না দুঃখ

নিঃশ্বাস নেয়ার সুযোগ হলেও দুঃখ কাটছে না নরসিংদীর মাধবদী এবং বাবুরহাটের পাশ দিয়ে বয়ে যাওয়া পুরাতন ব্রহ্মপুত্র নদের। দীর্ঘ দিনের মরণ দশা থেকে সাময়িক বাঁচানো হয়েছে নদটিকে। কোটি কোটি টাকা খরচও করা হয়েছে নদটি খননের পেছনে। অথচ খনন কাজ শেষ না হতেই পুনরায় দূষণে বিপর্যস্ত ব্রহ্মপুত্র নদ। 

নরসিংদী পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর অর্থাৎ ২০২১ সালে পুরাতন ব্রহ্মপুত্র নদের সীমারেখার মধ্য থেকে মোট ২১৪টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এছাড়া নরসিংদীর সীমারেখার অভ্যন্তরে প্রায় ২৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই ব্রহ্মপুত্র নদটি খননের জন্য প্রায় ৩৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এই খনন প্রকল্পের কাজ এখনো চলছে এবং ২০২২ সালের জুনে সম্পূর্ণ কাজ শেষ হবে। 

শীলমান্দী ইউনিয়ন ভূমি অফিস সূত্রে জানা যায়, অবৈধ দখলে থাকা ব্রহ্মপুত্র নদের প্রায় ৭০ শতাংশ জমি সম্প্রতি দখলমুক্ত করা হয়েছে। নদটির পূর্ব এবং পশ্চিম পাশ দিয়ে মাটি ভরাট করে নদের জায়গা দখল করে প্রায় শতাধিক স্থাপনা তৈরি করা হয়েছিল। দীর্ঘ বছর এভাবে দখলে থাকার পর অবশেষে ২০২১ সালে যখন নদটি খনন প্রক্রিয়ার কাজ শুরু হয় তখন এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অনেকের ব্যবসায়ীক বহুতল ভবনের বর্ধিত অংশ (নদের সীমানা অতিক্রম করা) ভাঙা হয়েছে। 

 

ছবি ডেইলি বাংলাদেশ

কিন্তু এই খনন কাজ শেষ না হতেই যে হারে দূষণে বিপর্যস্ত হয়ে যাচ্ছে তাতে আর দুঃখ কাটছে না ব্রহ্মপুত্র নদের। দখল উচ্ছেদ হলেও দূষণ দূর হচ্ছে না।

সরেজমিন ঘুরে দেখা গেছে, নদটির দু’ধারেই ময়লা আবর্জনার স্তূপ। মাঝখানে কালো রঙে বর্জ্য পানি। প্লাস্টিকের বোতল ও আবর্জনা ভেসে বেড়াচ্ছে। বাতাসে দুর্গন্ধ। 

স্থানীয় বাসিন্দারা জানান, এ নদের উপর দিয়ে মাধবদী এবং বাবুরহাটে প্রবেশের জন্য যে ব্রিজ নির্মাণ করা হয়েছে তা অপরিকল্পিত অথবা জেনে বুঝেই করেছে। যাতে নদটি ধ্বংস হয়ে যায়। কারণ নদের দুই পাশের পরিধি বা প্রস্থ যেখানে প্রায় ৪০ ফুট লম্বা সেখানে ব্রিজ করা হয়েছে এর অর্ধেকের চেয়েও ছোট করে। এতে স্বাভাবিকভাবেই নদের দু’পাশে মাটি চাপিয়ে নদটিকে চিকন খালে পরিণত করা হয়েছে।

তারা আরো জানান, এই ব্রহ্মপুত্র নদে এক সময় পাল তোলা নৌকা চলতো। দূর-দূরান্ত এলাকা থেকে নৌ-পথে মাধবদী এবং বাবুরহাটে বাণিজ্য করতে আসতেন। কিন্তু কালের বিবর্তনে নদটির সেই অতীত ঐতিহ্য হারিয়ে গেছে। এখন যেটুকু আছে সে টুকুও প্রভাবশালীদের দখল দূষণে বিপর্যস্ত হয়ে গেছে। তবে নতুন করে খনন করার উদ্যোগ নেয়ায় নদটি পুনরায় জীবন্ত হওয়ার স্বপ্ন দেখছেন তারা। 

 

ছবি ডেইলি বাংলাদেশ

তবে নদটির খনন প্রক্রিয়ার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় চন্দ্র শংকর চক্রবর্তী বলেন, খনন প্রক্রিয়া এখনো শেষ হয়নি, কাজ চলছে। উচ্ছেদ অভিযানও অব্যাহত রয়েছে। আর নদী দূষণের ব্যাপারে জেলা প্রশাসনের মাধ্যমে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। এছাড়া, মাধবদী এবং বাবুরহাটে ব্রহ্মপুত্র নদের উপর পুরোনো ব্রিজগুলো সংস্কারের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। 

উল্লেখ্য, নরসিংদী সদর আসনের বর্তমান সংসদ সদস্য অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল বীর প্রতীক মোহাম্মদ নজরুল ইসলাম যখন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন তখন এই ব্রহ্মপুত্রসহ নরসিংদীর আরো বেশ কয়েকটি নদী পুনঃখননের উদ্যোগ নিয়েছিলেন। ২০১৮ সালে প্রায় ৫০০ কোটি টাকার এই খনন প্রকল্পের উদ্বোধন করা হয় তারই মাধ্যমে। পরবর্তীতে অবশ্য এ খনন প্রকল্পের অর্থ বরাদ্দ আরো বৃদ্ধি করে প্রায় ৯০০ কোটি টাকা করা হয়।

গাজীপুর কথা