ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২ মণ ওজনের বাছুর, পান করে ১০ লিটার দুধ!

প্রকাশিত: ১৭:০৯, ২০ জানুয়ারি ২০২২

২ মণ ওজনের বাছুর, পান করে ১০ লিটার দুধ!

রাজবাড়ীর একটি খামারে প্রায় ২ মণ ওজনের একটি গরুর বাছুরের জন্ম হয়েছে। এ খবর ছড়িয়ে পড়তেই সাদা রঙয়ের বাছুরটিকে একনজর দেখতে খামারে ছুটে আসছেন অনেকে। বিশাল আকারের এই বাছুরটি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের বলে জানিয়েছেন খামারি।

জানা যায়, গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৭টার দিকে রাজবাড়ী সদর উপজেলার আহলাদীপুর ইউনিয়নের এপিসোড অ্যাগ্রো লিমিটেডের খামারে একটি ফ্রিজিয়ান জাতের গাভি বাছুরটির জন্ম দেয়। বাছুরটি প্রসবে সহায়তা করেন ১৫ জন শ্রমিক। 

এই খামারেই দীর্ঘদিন ধরে কাজ করছেন শ্রমিক সাত্তার মন্ডল। তিনি বলেন, সাধারণত এখানে যেসব বাছুরের জন্ম হয় সেগুলোর ওজন থাকে ৪০ কেজি বা ১ মণের মতো। তবে এই বাছুরটির ওজন প্রায় ৭৫ কেজি। বাছুরটি এখন প্রতিদিন প্রায় ৮-১০ লিটার দুধ পান করছে। 

খামারের মালিক মো. আবুল কালাম আজাদ কোহিনুর বলেন, খামারটিতে বর্তমানে ২০০ গরু রয়েছে। এর মধ্যে দেড় শতাধিক উন্নতজাতের বিভিন্ন আকারের গাভি। বাকিগুলো ষাঁড় ও বাছুর। মঙ্গলবার যে ফ্রিজিয়ান জাতের বাছুরের জন্ম হয়েছে তা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি বড়। বাছুরটি দেখতে অনেক সুন্দর। পুরো শরীর সাদা, শুধু কান দুটোতে হালকা কালো রঙয়ের ছোঁয়া। বাছুরটি দেখেতে অনেকেই খামারে এসেছেন। 

প্রাণিসম্পদ বিভাগের কৃত্রিম প্রজনন কর্মী এআই টেকনিশিয়ান জীবন পোদ্দার জানান, নয় মাস আগে কৃত্রিম উপায়ে খামারের একটি হোলস্টাইন ফ্রিজিয়ান গাভির প্রজনন করা হয়। সেই গাভি এই বিশাল আকারের বাছুরের জন্ম দিয়েছে। হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় বৃহৎ আকৃতির হয়ে থাকে বলে জানান তিনি।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, আমাদের দফতরের সরকারি প্রজনন ব্যবস্থা থেকে এই বাছুরটির জন্ম হয়েছে। এর ওজন প্রায় ২ মণ। এই জাতের বাছুরের ওজন এমনই হয়ে থাকে। খামারির পাশাপাশি বাছুরটি প্রাণিসম্পদ দফতরের পর্যবেক্ষণে থাকবে। 

গাজীপুর কথা