ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রকৃতি রাঙাচ্ছে বসন্তের শিমুল ফুল

প্রকাশিত: ১৬:৩৩, ১২ ফেব্রুয়ারি ২০২৪

প্রকৃতি রাঙাচ্ছে বসন্তের শিমুল ফুল

সংগৃহিত ছবি

ষড়ঋতুর বাংলায় শীতের জরাজীর্ণতাকে ঝেড়ে অপরূপ রূপে প্রকৃতিকে সাজাতে আসছে ঋতুরাজ বসন্ত। তারই সংকেত দিতে ফুটেছে আগুনরাঙা লাল শিমুল ফুল। বসন্তের শুরুতেই শিমুল ফুলের স্বর্গীয় সৌন্দর্যে নান্দনিক হয়ে উঠেছে প্রকৃতি।

বসন্ত এলেই যেন ভালোবাসার কথা জানান দিতে প্রকৃতিকে রাঙিয়ে দিয়ে হেসে ওঠে শিমুল ফুল। তাই ঋতু চক্রের আবর্তনে শিমুল ফুল তার মোহনীয় সৌন্দর্য নিয়ে আবারো হাজির হয়েছে প্রকৃতির মাঝে। শিমুল ফুলের লাল আবির বসন্তকে দিয়েছে এক অনন্য মাত্রা। প্রকৃতির এই অপরূপ রঙের সাজ দেখে চোখ জুড়িয়ে যায় যে কারো।

তবে আধুনিকতার ছোঁয়ায় ও উন্নয়নের ধারায় প্রত্যন্ত অঞ্চল থেকেও এ গাছটি হারিয়ে যেতে বসেছে। গ্রাম বাংলার পথে প্রান্তরে এখন আর এ ফুল তেমন চোখে পড়ে না। অথচ কয়েক বছর আগেও গ্রামের মেঠোপথে ও বাড়ির আঙিনায় দেখা যেতো শিমুল গাছ।

শিমুল ফুল শুধু সৌন্দর্য বর্ধনই করে না। শিমুল গাছের রয়েছে নানা উপকারিতা। এর রয়েছে নানা ভেষজ গুণ। পেটের পীড়াসহ নানা রোগে এ গাছের ছাল ব্যবহার হয়।

জেলা উদীচীর সভাপতি মো. নাজমূল ইসলাম বলেন, বসন্তের আগমনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের প্রকৃতিতে শিমুল ফুলের লাল রঙের আভা ছড়িয়ে পড়ে চারদিকে। আমরা বাংলার বসন্তে এই রক্তে রাঙা শিমুল ফুল অনন্তকাল ধরে দেখতে চাই।

গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের সহযোগী অধ্যাপক ও উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান শুকলাল বিশ্বাস জানান, শিমুল ফুল বসন্তকালের ফুল। এ ফুলই মানুষকে স্মরণ করিয়ে দেয় বসন্ত এসেছে। এটি মালভেসি গোত্রের ফুল। তবে নানা কারণে এই গাছ হারিয়ে যাচ্ছে।