শনিবার  ২৫ জুন ২০২২,   আষাঢ় ১১ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ

প্রকাশিত: ১৫:৫৪, ২২ মে ২০২২

কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ

ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনী দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেনকে এবং ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইশতিয়াক আশফাক রাসেলকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামানের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউপি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় গত ১৭ মে কয়েকজন দুর্বৃত্ত চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক এক ব্যক্তিকে দেয়। সেখানে রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। 
ঘটনার পর নির্বাচন কমিশন ওই ইউপির নির্বাচনী তফসিল স্থগিত করে। সেইসঙ্গে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশনা দেয় কমিশন।
তদন্ত প্রতিবেদনের বিভিন্ন তথ্য, দলিলাদি ও পর্যবেক্ষণ পর্যালোচনা করে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন ও ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালার বিধান অনুযায়ী, দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় ইউএনওকে প্রত্যাহার করে।
এ ছাড়া ইউপির সাধারণ নির্বাচন চলকালে কালকিনিতে ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে কালকিনি থানার ওসি মো. ইশতিয়াক আশফাক রাসেলকে প্রত্যাহার করা হয়।
এদিকে, পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত করা হয়েছিল, সেই পর্যায় থেকে তফসিল ঘোষণা করা হযেছে। নতুন সময়সূচি অনুযায়ী ভোট গ্রহণের তারিখ আগামী ১৫ জুন ঠিক রাখা হয়েছে। আর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২৩ মে, বাছাই ২৪ মে, প্রার্থিতা প্রত্যাহার ২৯ মে এবং প্রতীক বরাদ্দ ৩০ মে।
উল্লেখ্য, এ নির্বাচনে আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন, তাদের নতুন করে আর মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন নেই মর্মেও কমিশন সিদ্ধান্ত প্রদান করে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মনোনয়নপত্র দাখিলে বাধা প্রদান, মনোনয়নপত্র দাখিলকালে বিশৃঙ্খলা সৃষ্টি ইত্যাদি অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটনের জন্য কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মাহাবুব আলমের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, এই মর্মে কারণ দর্শানোর জন্যও কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

গাজীপুর কথা