ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মৈত্রী ও বন্ধন চালু ২৯ মে, মিতালী ১ জুন

প্রকাশিত: ০৮:৪৮, ১৯ মে ২০২২

মৈত্রী ও বন্ধন চালু ২৯ মে, মিতালী ১ জুন

দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। ২৯ মে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন দুটির চলাচল শুরু হবে, আর ১ জুন চালু হবে মিতালী এক্সপ্রেস।

মৈত্রী এক্সপ্রেস ঢাকা-কলকাতার মধ্যে চলাচল করে। বন্ধন চলে খুলনা-কলকাতা পথে। আর মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে নিউজলপাইগুড়ির পথে চলাচল করবে।

ভারতীয় রেন্ত্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আগামী ২৯ মে ‘মৈত্রী এক্সপ্রেস’ চালু হবে ঢাকা থেকে এবং ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হবে কলকাতা থেকে। পাশাপাশি আগামী ১ জুন ‘মিতালী এক্সপ্রেস’ চালু হবে নিউজলপাইগুড়ি থেকে।

বিবৃতিতে বলা হয়েছে, ওই দিন দুই দেশ রেলভবন থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠানের সূচনা করবে সবুজ পতাকার সংকেত দেখিয়ে।

২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নবর্ষের দিনে প্রথম ভারত-বাংলাদেশ আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। বন্ধন এক্সপ্রেস চালু হয়েছিল ২০১৭ সালের ১৬ নভেম্বর এবং মিতালী এক্সপ্রেস ২০২১ সালের ২৭ মার্চ।

দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ২৪ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর আগে ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তদেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। সংক্রমণ কমায় মাঝে দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তদেশীয় ট্রেন চলাচল বন্ধই থাকে।

গাজীপুর কথা