• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

গাজীপুর কথা

মণ্ডপে কোরআন রাখার রহস্য উদঘাটনে বিপিএম পদক পেলেন মাহিদুজ্জামান

গাজীপুর কথা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

২০২১ সালের ১৩ অক্টোবর। এদিন কুমিল্লার নানুয়াদিঘির পাড়ের পূজামণ্ডপে কোরআন রাখা নিয়ে মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। সেই সহিংসতা কুমিল্লা থেকে ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন জেলায়। এরপর ঘটনার রহস্য উদঘাটনে মাঠে নামে পুলিশ।

শেষ পর্যন্ত ওই ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে শনাক্ত ও এর রহস্য উদঘাটিত হয়। আর তা করেন পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) সাইবার ক্রাইম বিভাগের পুলিশ সুপার (এসপি) মো. মাহিদুজ্জামান। তিনি দীর্ঘদিন ধরে সাহসিকতার সঙ্গে অভিযান চালিয়ে ঘটনার রহস্য উদঘাটন করেন।

এ জন্য তাকে দেওয়া হয়েছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা। কর্মদক্ষতা ও প্রশংসনীয় কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ তাকে এই পদকে ভূষিত করা হয়।

রাজারবাগে ‘পুলিশ সপ্তাহ-২০২২’ উপলক্ষে তার হাতে বিপিএম-সেবা পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মাহিদুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স করেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও ইংল্যান্ডের কোভেন্ট্রি ইউনিভার্সিটি থেকে তৃতীয়বার মাস্টার্স করেন। মাহিদুজ্জামান ২০০৬ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগদান করেন।

কুমিল্লার ঘটনা ছাড়াও আরও বেশ কয়েকটি কারণে এ পদক দেওয়া হয়। সেগুলোর মধ্যে-

অনলাইন জুয়াড়ি ও মুদ্রা পাচারচক্রের সদস্য গ্রেফতার

এসপি মাহিদুজ্জামানের নেতৃত্বে ঢাকা জেলার সাভার, রামপুরা ও নোয়াখালীর সুধারামে অভিযান চালানো হয়। এসময় বাংলাদেশে নিষিদ্ধ ‘Streamkar’ অ্যাপ ব্যবহার করে অনলাইন জুয়াড়ি চক্র ও মুদ্রাপাচার গ্রুপের চার সদস্যকে করা হয় গ্রেফতার। এরপর এই এসপির নেতৃত্বে ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত বছরের ৯ ডিসেম্বর সাভার থেকে আন্তর্জাতিক অনলাইন জুয়ার সাইট 1xbet Bangladesh গ্রুপের দুই অ্যাডমিনকে গ্রেফতার করা হয়। যাদের মাধ্যমে মাসে প্রায় গড়ে ১০ কোটি টাকা পাচার হচ্ছিল বিদেশে।

অনলাইনে মিথ্যা তথ্য প্রচারকারী গ্রেফতার

মাহিদুজ্জামানের নেতৃত্বে চট্টগ্রামের হাটহাজারী মডেল থানাধীন দেওয়ান নগর থেকে ‘মো. আলী বেবসা’ নামে ভুয়া ফেসবুক আইডির প্রকৃত ব্যবহারকারী মোহাম্মদ আলীকে (৪৩) গ্রেফতার করা হয়। ওই ফেসবুক আইডির মাধ্যমে গ্রেফতার ব্যক্তি জাতির পিতা ও তার পরিবার সম্পর্কে মিথ্যা সমালোচনা, বিকৃত তথ্য, পুলিশের ভাবমূর্তি নষ্ট এবং সামাজিক ও রাষ্ট্রীয় অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করা হয়।

আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার

এটিইউয়ের এই কর্মকর্তার দেওয়া গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চাঁদপুর সদরে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) একজন সক্রিয় সদস্য মো. হোসাইনকে (৩১) গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে চাঁদপুর সদর মডেল থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়।

করোনাভাইরাস প্রতিরোধে অবদান

মহামারি প্রাদুর্ভাবকালে সম্মুখযোদ্ধা হিসেবে পুলিশ সুপার মাহিদুজ্জামান এটিইউ করোনা ম্যানেজমেন্ট টিমের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি পুলিশ সদস্যদের সচেতন, কোয়ারেন্টাইন ও করোনা আক্রান্তদের আইসোলেশনসহ চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করেন।

অ্যান্টি টেররিজম ইউনিটের অ্যাপের উদ্বোধন

সাধারণ মানুষকে সেবাদান আরও সহজ করতে এসপি মাহিদুজ্জামান উদ্ভাবন করেন ‘অ্যান্টি টেরোরিজম ইউনিট অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে ভুক্তভোগী মানুষ বিভিন্ন সাইবার অপরাধের বিষয়ে অভিযোগ দিতে পারেন।

গাজীপুর কথা
গাজীপুর কথা