ঢাকা,  মঙ্গলবার  ১৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ১২ বস্তা টাকা

প্রকাশিত: ০৭:৪৬, ৬ নভেম্বর ২০২১

এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ১২ বস্তা টাকা

কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী পাগলা মসজিদের দানবাক্স খুলে পাওয়া গেছে ১২ বস্তা টাকা। একই সঙ্গে মিলেছে স্বর্ণালংকার ও বিদেশি মুদ্রা।

শনিবার সকালে মসজিদের বিভিন্ন স্থানে রাখা আটটি বড় লোহার দানবাক্স খোলা হয়। বড় বড় লোহার সিন্দুক খুলে বের করা হয় বস্তা বস্তা টাকা। পরে জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে টাকা বের করে ১২টি প্লাস্টিকের বস্তায় ভরা হয়। এরপর দ্বিতীয় তলার মেঝেতে নিয়ে ঢালা হয় এসব টাকা। শুরু হয় গণনা।

অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম মোস্তফা জানান, সারাদিন গণনা শেষে বিকেল টাকার পরিমাণ জানা যাবে। তবে গণনার কাজে অংশ নেন রুপালী ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীসহ মসজিদ ক্যাম্পাস মাদরাসার শতাধিক শিক্ষার্থী।

পাগলা মসজিদে দান করলে মনের ইচ্ছাপূরণ হয়- এমন বিশ্বাসে মুসলমান ছাড়াও অন্যান্য ধর্মের লোকজন এখানে দান করেন। টাকা ছাড়াও পাওয়া যায় চাল-ডাল, গবাদিপশু আর হাঁস-মুরগি। এসব পণ্য নিলামে বিক্রি করে জমা করা হয় মসজিদের ব্যাংক অ্যাকাউন্টে।

জনশ্রুতি রয়েছে, ৫০ বছর আগে পাগলবেশী এক সাধু পুরুষ নরসুন্দা নদীর মাঝখানে পানিতে মাদুর পেতে আশ্রয় নেন। তার মৃত্যুর পর সমাধির পাশে এ মসজিদটি গড়ে ওঠে। সেই থেকে পাগলা মসজিদ নামে পরিচিতি মসজিদটি।

গাজীপুর কথা