ঢাকা,  বুধবার  ১৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অন্য ধর্মের প্রতি আঘাতের অধিকার কারো নেই: মাহবুব উল আলম হানিফ

প্রকাশিত: ১৫:০৪, ২৬ অক্টোবর ২০২১

অন্য ধর্মের প্রতি আঘাতের অধিকার কারো নেই: মাহবুব উল আলম হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি বলেছেন, অন্য ধর্মের প্রতি আঘাত করার অধিকার কারো নেই। 

তিনি বলেন, কুমিল্লার ঘটনায় মূল আসামি আটক হয়েছে, আমাদের কোরআনকে তিনি অসম্মানিত করেছেন। আর অনেকে ধর্মের কথা বলে সারাদেশে মন্দিরে মন্দিরে হামলা চালিয়ে দাঙ্গা শুরু করে দিয়েছে। অথচ অন্য ধর্মের প্রতি আঘাত করার অধিকার কারো নেই।

হানিফ শনিবার বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আলকরণ ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও প্রয়াত আওয়ামী লীগ নেতা তারেক সোলেমান সেলিমের নাগরিক শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

শোকসভার সদস্যসচিব জামশেদুল আলম চৌধুরীর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন নাগরিক শোকসভা কমিটির চেয়ারম্যান ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রধান বক্তা ছিলেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু।

মাহবুব উল আলম হানিফ এমপি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় রচিত আমাদের সংবিধানের চার মূলনীতি- ধর্মনিরপেক্ষতা মানে অসাম্প্রদায়িকতা, জাতীয়তাবাদ, গণতন্ত্র ও সমাজতন্ত্র। বঙ্গবন্ধুর নেতৃত্বে ৯ মাস যুদ্ধ করে আমরা এ সংবিধানের চার মূলনীতি রচনা করেছিলাম।

তিনি বলেন, লোকজ সংস্কৃতিতে আমাদের সামাজিক বন্ধন ছিল। সেই সামাজিক বন্ধনে সাম্প্রদায়িকতার বিষ বপন করে দিয়েছে একটি গোষ্ঠী। অথচ বঙ্গবন্ধু চেয়েছিলেন মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ।

বক্তব্যে প্রয়াত আওয়ামী লীগ নেতা তারেক সোলেমান সেলিমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তার পরিবারের প্রতি সমবেদনা জানান মাহবুব উল আলম হানিফ।

শোকসভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি মাহতাবউদ্দিন চৌধুরী, সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও এমপি মোসলেম উদ্দিন আহমেদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী প্রমুখ।

গাজীপুর কথা