• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

১৩ অক্টোবর, দুর্যোগ প্রশমন দিবস

গাজীপুর কথা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

আজ ১৩ অক্টোবর বুধবার দুর্যোগ প্রশমন দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর (সিপিপি) ৫০ বছরে পদার্পণ উদ্যাপন এবং আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত থাকবেন। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি এক সাথে’।
দিবসটি উপলক্ষে মঙ্গলবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে একটি প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মোঃ এনামুর রহমান বলেন, নদীভাঙ্গনের শিকার ৯ হাজার ৪৪৫টি পরিবারকে দুই শতাংশ জায়গাসহ পাকাঘর করে দেয়া হবে। ইতোমধ্যে এসব গৃহহীনদের তালিকা করা হয়েছে।
নদীভাঙ্গনে রোধে টেকসই ব্যবস্থাপনার জন্য ডেল্টা প্ল্যান প্রণয়ন করা হয়েছে জানিয়ে এনামুর রহমান বলেন, সেই ডেল্টা প্ল্যানের মধ্যে একটি হটস্পট হচ্ছে নদী ব্যবস্থাপনা। সেই ব্যবস্থাপনার আওতায় রয়েছে- নদীতে টেকসই বাঁধ দেয়া, নদী খনন করে নাব্য সৃষ্টি করা। ২০৩১ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নের জন্য ৩৭ বিলিয়ন ডলার বাজেট ঘোষণা করা হয়েছে।
এছাড়া জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার প্রতিনিধিরা কুড়িগ্রাম, সুনামগঞ্জ ও কক্সবাজারের নদীগুলো শাসন করে বন্যা ব্যবস্থাপনার কাজ শুরু করেছে বলে জানান প্রতিমন্ত্রী।
তিনি বলেন, সব দুর্যোগ মোকাবেলায় আমরা সফলতা অর্জন করেছি। সরকার বিল্ডিং কোড করেছে। এই কোড মেনে আগামীতে বাড়ি করলে তা ভূমিকম্পসহনীয় হবে। সাত দশমিক ৫ মাত্রার ভূমিকম্পসহনীয় মাত্রায় তৈরি করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, পুরনো ভবনগুলো ভূমিকম্পসহনীয় করতে জাইকার সঙ্গে একটি সমঝোতা হয়েছে। এ লক্ষ্যে ৫০ বছর মেয়াদী একটা কর্মসূচী গ্রহণ করেছি। ভূমিকম্পসহনীয় না হলে সংস্কারের মাধ্যমে তা ভূমিকম্পসহনীয় করা হবে।
বাংলাদেশে ইতোমধ্যে ৪৫৬টি ফায়ার সার্ভিস স্টেশন করা হয়েছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, এটাকে ৫৫০টি উন্নীত করতে প্রস্তুতি নেয়া হয়েছে। সিভিল ডিফেন্স লোকদের আরও দক্ষ করে তোলার জন্য বঙ্গবন্ধু ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স একাডেমি নামে একটি একাডেমি করার জন্য মুন্সীগঞ্জে ১০০ একর জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। সেটার কাজ শুরু হয়েছে।

গাজীপুর কথা
গাজীপুর কথা