ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১১৫ বছরে চলে গেলেন পায়ে হেঁটে হজ করা সেই মহি উদ্দীন

প্রকাশিত: ০৩:৩৯, ১১ অক্টোবর ২০২১

১১৫ বছরে চলে গেলেন পায়ে হেঁটে হজ করা সেই মহি উদ্দীন

পায়ে হেঁটে হজ পালনকারী দিনাজপুরের হাজি মহি উদ্দীন মারা গেছেন। রোববার (১০ অক্টোবর) দিনগত রাত সাড়ে ১২টায় রামসাগর খসরুর মোড়ে তৃতীয় মেয়ের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৫ বছর।
সোমবার (১১ অক্টোবর) বাদ জোহর রামসাগর জাতীয় উদ্যানের বায়তুল আকসা জামে মসজিদের সামনে তার জানাজা হবে। পরে রামসাগর দীঘিপাড়ায় পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে।
৯ নম্বর আশস্করপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া হাজি মহি উদ্দীনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
হাজি মহি উদ্দীন দিনাজপুর সদর উপজেলার রামসাগর দিঘীপাড়া গ্রামের মৃত ইজার পন্ডিত ও মমিরন নেছার ছেলে। তিনি জাতীয় উদ্যানের বায়তুল আকসা জামে মসজিদের সাবেক ইমাম।
১৯০৬ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেন মো. মহি উদ্দীন। ১৯৬৮ সালে হজ করার উদ্দেশ্যে পায়ে হেঁটে দিনাজপুর থেকে রওনা দেন তিনি। পায়ে হেঁটে হজ করতে যেতে-আসতে তার সময় লেগেছিল ১৮ মাস। এ ১৮ মাসে তিনি পাড়ি দেন কয়েক হাজার কিলোমিটার পথ। এ সময়ে তিনি সফর করেন ৩০টি দেশ। যে দেশগেুলো তিনি সফর করেছেন মৃত্যুর আগ পর্যন্ত মুখস্ত বলতে পারতেন সেসব দেশের নাম। ওই সময়ে হজে যেতে পাসপোর্ট ও ভিসা করতে তার খরচ হয় ১২০০ টাকা।
মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, দুই ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গাজীপুর কথা