• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

‘আপনার পরিকল্পনাতেই হবে উন্নত বাংলাদেশ’ থিমে লেখা আহ্বান

গাজীপুর কথা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে দেশগঠনে নাগরিক-ভাবনা জানতে ‘আপনার পরিকল্পনাতেই হবে উন্নত বাংলাদেশ’ শীর্ষক কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটি। এ লক্ষ্যে টেকসই অর্থনীতি গড়তে ও জাতীয় নীতি নির্ধারণের ক্ষেত্রে সাধারণ মানুষের পরিকল্পনা জানতে লেখা আহ্বান করা হয়েছে উপকমিটির পক্ষ থেকে। সেরা লেখার জন্য দেওয়া হবে আকর্ষণীয় পুরস্কার।
বাংলাদেশ কীভাবে সমৃদ্ধ অর্থনীতির পথ ধরে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাবে সে বিষয়ে দেশের নাগরিকদের সুচিন্তিত মতামত জানতে চায় আওয়ামী লীগ। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত [email protected] ঠিকানায় লেখা পাঠানো যাবে।
এ প্রসঙ্গে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসেকা আয়েশা খান বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের রাষ্ট্র থেকে উন্নত রাষ্ট্রে রূপান্তর করতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০৪১ বাস্তবায়ন করতে হবে। এই বিশাল চ্যালেঞ্জে যদি জনসাধারণের অংশগ্রহণ না থাকে তাহলে সে স্বপ্ন অধরাই থেকে যাবে। তাই আমরা এই কর্মসূচির পরিকল্পনা করেছি যাতে দেশের নাগরিকেরা দেশের উন্নয়নে নিজেদের সুচিন্তিত মতামত দিতে পারেন। এই পরামর্শগুলো থেকে তৈরী ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে। সবাইকে বিনীতভাবে অনুরোধ করছি, এতে অংশ নিন। আপনাদের মতামত জরুরি। কারণ আওয়ামী লীগ আসলেই গণমানুষের কথা শোনে এবং গণমানুষের জন্যই কাজ করে।
নাগরিকেরা যে যেই ক্ষেত্রে কাজ করছেন সেই ক্ষেত্রে কোন ধরনের পরিবর্তনের মাধ্যমে দেশ আরও সমৃদ্ধ হবে তা নিয়ে নিজস্ব মতামত দিতে পারবেন। এছাড়াও দারিদ্র্যবিলোপ, জ্ঞানভিত্তিক সমাজ, চতুর্থ শিল্পবিপ্লব, তথ্য-প্রযুক্তি, গুণগত শিক্ষাব্যবস্থা, জেন্ডার সমতা, উন্নত স্বাস্থ্যসেবা, প্রবৃদ্ধিবান্ধব অবকাঠামো, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ রক্ষা, শান্তি-নিরাপত্তা ও জঙ্গিবাদ দমন, পর্যটন শিল্পের বিকাশ, স্থিতিশীল আর্থিক ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা, জনগণের ক্ষমতায়ন ও সুশাসন, তারুণ্যের দক্ষতা বৃদ্ধি এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের অগ্রযাত্রা বাস্তবায়নের মতো বিষয়ে পরামর্শ দিয়ে লেখা পাঠানোর সুযোগ রয়েছে।
দেশের অর্থনীতি এগিয়ে গেলে উপকৃত হবে জনগণ, উন্নত হবে জীবনমান। এই চিন্তা মাথায় রেখেই এ কর্মসূচির আহ্বান করেছে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপকমিটি। সেরা পরিকল্পনাগুলোর জন্য রয়েছে বিশেষ পুরস্কার। যাদের পরামর্শ গ্রহণ করা হবে, পরবর্তীতে সেসব পরিকল্পনা বাস্তবায়নে তাদের সঙ্গে নিয়ে কাজ করবে বাংলাদেশ আওয়ামী লীগ।
দেশের উন্নয়নে নিজেদের পরিকল্পনা জানাতে আগ্রহীরা [email protected] ঠিকানায় ইমেইল করতে পারবেন। ইমেইলে সাবজেক্ট হতে হবে ‘বাংলাদেশ কীভাবে সমৃদ্ধ অর্থনীতির পথ ধরে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাবে’। লেখা কমপক্ষে ৩০০ থেকে সর্বোচ্চ ৫০০ শব্দ হতে হবে। পেশা, বয়স নির্বিশেষে দেশের যেকোনো নাগরিক নিজেদের পরামর্শ পাঠাতে পারবেন। লেখা পাঠানোর শেষ সময় আগামী ৩০ নভেম্বর। ইমেইলের শেষে নাম, ঠিকানা, মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

গাজীপুর কথা
গাজীপুর কথা