ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

প্রকাশিত: ০৩:৪৩, ২৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ড. মাজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি। সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের আওতায় ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ এবং কক্সবাজারকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের বিনিয়োগের আহ্বানে তিনি এই আগ্রহ প্রকাশ করেন।

শনিবার রাতে দেশে ফিরে বিমান বন্দরে সৌদি সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গের সাথে অনুষ্ঠিত বিভিন্ন বৈঠকের অগ্রগতির বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। সালমান এফ রহমানের নেতৃত্বে গত ১৮ সেপ্টেম্বর সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা ও বেসরকারি বাণিজ্য সংগঠনের নেতৃবৃন্দসহ মোট ২২ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সৌদি আরব সফরে যান।

তিনি জানান, সৌদি বাণিজ্যমন্ত্রীর সাথে বৈঠকে বাংলাদেশের ১৩৭টি পণ্যের সৌদি বাজারে প্রবেশের জন্য শুল্ক মুক্ত সুবিধা প্রদানের অনুরোধ করা হয়। পাশাপাশি দু’দেশের পাবলিক প্রাইভেট পার্টনারশিপের বিষয়ে ২০১৮ সালের প্রস্তাবিত সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে সহযোগিতা চাইলে সে দেশের বাণিজ্যমন্ত্রী দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

সফরকালে সৌদি বাণিজ্যমন্ত্রী ছাড়াও সেদেশের বিনিয়োগ মন্ত্রী খালিদ আল ফালিহ, পরিবহন মন্ত্রী সালেহ আল জাসের এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা।

বৈঠকে দু’দেশের নেতৃবৃন্দ দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিষয়ে ইতিবাচক আলোচনা করেন।

প্রতিনিধি দলে আরও ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন ও বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশিদারীত্ব কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) সুলতানা আফরোজ প্রমুখ।

গাজীপুর কথা