• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

৮৫ হাজার কারাবন্দিকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু

গাজীপুর কথা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

এখন দেশের ৬৮টি কারাগারের প্রায় ৮৫ হাজার বন্দিকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এদের মধ্যে প্রথমে টিকা পাবেন সাজাপ্রাপ্ত বন্দিরা। পর্যায়ক্রমে বাকিদেরও দেওয়া হবে।
কারাবন্দিদের করোনার টিকা দেওয়ার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিগগিরই টিকা দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলে আশা করছে কারা কর্তৃপক্ষ।
এ বিষয়ে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বলেন, ‘অধিদফতর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কয়েদিদের টিকা দেওয়ার প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে দিয়েছিলাম। এটি যাতে দ্রুত প্রক্রিয়া করা হয়, সেজন্য অনুরোধ করে যাচ্ছি। আশা করি দ্রুতই অনুমোদন পাবো।’
তিনি আরও বলেন, ‘করোনার বিস্তার রোধে আমরা যথেষ্ট ব্যবস্থা নিয়েছি। অনেক সাজাপ্রাপ্ত বন্দি ও কয়েদিকে সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জনের উদ্যোগে টিকা দেওয়া হয়েছে। টিকার কার্যক্রম বাস্তবায়নে আমাদের সব প্রস্তুতি রয়েছে।’
দেশে করোনাভাইরাসের বিস্তার শুরুর পর থেকেই কারাগারগুলোকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছিল। কারণ প্রত্যেক কারাগারেই ধারণক্ষমতার বেশি বন্দি। এতে সংক্রমণ মারাত্মক আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল।
এই প্রেক্ষাপটে দেশের ৬৮টি কারাগারকে ঝুঁকিমুক্ত রাখতে আইসোলেশন সেন্টার স্থাপনের পাশাপাশি আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থাও নেয় কারা অধিদফতর। চলতি বছরের ৭ ফেব্রুয়ারি দেশে জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর কারাবন্দিদের সুরক্ষার কথা চিন্তা করে অধিদফতর থেকে বন্দিদের টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।
বর্তমানে দেশের সকল কারাগারে প্রায় ৮৫ হাজার বন্দি রয়েছে। এদের মধ্যে ১৫ হাজার সাজাপ্রাপ্ত বন্দি। তবে কারাগারগুলোর ধারণক্ষমতা ৩০ হাজারের কিছু বেশি।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) জেলার মাহবুবুল ইসলাম বলেন, ‘কারাগারে যাতে করোনার সংক্রমণ না হয়, সেজন্য কারা অধিদফতরের নির্দেশে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কারও উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে আলাদা করে চিকিৎসা দেওয়া হচ্ছে।’
অন্যদিকে, হাজতিদের কারাগারে আসা-যাওয়া থাকে বলে ঝুঁকি থেকেই যায়। এজন্য অন্তত কয়েদিদের আগে টিকা দেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

গাজীপুর কথা
গাজীপুর কথা