ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বগুড়ায় নৌকা বাইচ দেখতে চার উপজেলার মানুষের ভিড়

প্রকাশিত: ১৮:০১, ১৮ সেপ্টেম্বর ২০২১

বগুড়ায় নৌকা বাইচ দেখতে চার উপজেলার মানুষের ভিড়

নৌকা বাইচ দেখতে বগুড়ার গাবতলী উপজেলার বালিয়াদীঘী ইউনিয়নের তরনীহাটে ইছামতী নদীর তীরে ভিড় করেছে হাজারো ক্রীড়াপ্রেমী মানুষ। শনিবার সকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে মানুষ আসতে শুরু করে।
দুুপুর গড়তে না গড়তেই প্রায় ২৫ হাজার নারী-পুরুষ, বৃদ্ধ ও শিশু-কিশোরে পরিপূর্ণ হয়ে ওঠে তরনীর হাট ব্রিজের দু’পাড়। বগুড়ার গাবতলী উপজেলার তরনী হাটে  ইছামতী নদীর দু’পাড়ে দাঁড়িয়ে নৌকা বাইচ উপভোগ করলেন প্রায় ২৫ হাজার মানুষ।
আশপাশের বাড়ির ছাদ, গাছের ডালে, ব্রিজের রেলিংয়ের উপর উঠে হাজার হাজার মানুষ উপভোগ করে গ্রাম বাংলার প্রাচীনতম অনুসঙ্গ নৌকা বাইচ। নৌকা বাইচে গাবতলী, শাজাহানপুর, ধুনট ও সারিয়াকান্দি উপজেলার ১৬টি নৌকা অংশ নেয়।
সকাল ১০টা থেকে নৌকা বাইচ শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে। বাইচে অংশ নেওয়া নৌকাগুলো তরনী হাট ব্রিজের উত্তর থেকে যাত্রা শুরু করে ১ কিলোমিটার দক্ষিণে গিয়ে বাইচ সমাপ্ত করে।
আয়োজক কমিটির নিয়োগপ্রাপ্ত রেফারীগণ বাইচ পরিচালনা করেন। নৌকা বাইচ কে ঘিরে দু’পাড়ে বসেছিল হরেক রকমের খেলনা ও খাবারের দোকান। এসবে মেতে ওঠে কোমল মতি শিশুরা।
বালিয়াদিঘী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহনেওয়াজ জাকিরের নেতৃত্বে আওয়ামী লীগ নেতাকর্মী ও স্থানীয় জনসাধারণের সম্মিলিত উদ্যোগে আয়োাজন করা হয় নৌকা বাইচ। প্রতিযোগিতা শেষে সবুজ মেডিকেল হলের সত্ত্বাধিকারী মনছুর কাওছার সবুজের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। ১ম পুরস্কার একটি ষাঁড় গরু এবং ২য় পুরস্কার ১টি বকনা গরু দেওয়া হয়।
শুধু শাজাহানপুর, গাবতলী, ধুনট, সারিয়াকান্দির মানুষই নয়, বগুড়া শহর থেকেও অনেকেই অংশ নিয়েছিলেন নৌকা বাইচের উৎসবে।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাগর কুমার রায়, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাশরাফী হিরো, গাবতলী উপজেলার আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুস ছালাম ভুলন, সাধারণ সম্পাদক মোস্তফা আব্দুর রাজ্জাক মিলু, বালিয়াদিঘী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউনুছ আলী ফকির ও বালিয়াদিঘী ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

গাজীপুর কথা