ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১৫ সেপ্টেম্বর, আন্তর্জাতিক গণতন্ত্র দিবস

প্রকাশিত: ০৩:১৪, ১৫ সেপ্টেম্বর ২০২১

১৫ সেপ্টেম্বর, আন্তর্জাতিক গণতন্ত্র দিবস

আজ ১৫ সেপ্টেম্বর। আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। জাতিসংঘ সাধারণ পরিষদে ২০০৭ সালে সদস্যভুক্ত দেশগুলোতে গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতন্ত্র চর্চাকে উৎসাহিত করার জন্য প্রচলিত একটি বিশেষ দিন পালনের সিদ্ধান্ত হয়। এর পর থেকেই প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়ে আসছে। চলতি বছর জাতিসংঘ দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে 'ভবিষ্যৎ সংকট মোকাবিলায় গণতান্ত্রিক স্থিতিশীলতা জোরদার করা'।

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, করোনা মহামারির গত ১৮ মাসের ভয়াবহতা আমাদের শিখিয়েছে ভবিষ্যতে জরুরি পরিস্থিতি মোকাবিলায় গণতান্ত্রিক চর্চায় স্থিতিশীলতা প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। প্রমাণ হয়েছে, মানবজাতির সামনে জরুরি পরিস্থিতিতে স্বাস্থ্য, পরিবেশ এবং অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে সুশাসন চর্চাই সবচেয়ে বড় রক্ষাকবচ। তিনি বলেন, নাগরিক অধিকারের যথাযথ সুরক্ষা ও মর্যাদাপূর্ণ অবস্থান ছাড়া গণতন্ত্র বিকশিত হয় না এবং বাঁচে না।
করোনা থেকে যথাযথ শিক্ষা গ্রহণের মধ্য দিয়ে ভবিষ্যতে যে কোনো সংকটে মানবজাতির অস্তিত্ব রক্ষায় গণতন্ত্রকে সমুন্নত রাখার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

গাজীপুর কথা