ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আজও লাউতলায় উচ্ছেদ অভিযান চলছে

প্রকাশিত: ০৬:৪৯, ২৫ জানুয়ারি ২০২২

আজও লাউতলায় উচ্ছেদ অভিযান চলছে

রাজধানীর মোহাম্মদপুরের বছিলার লাউতলা খালের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং খাল খননে তৃতীয় দিনের মতো অভিযান পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।
মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে এ অভিযান শুরু হয়। উচ্ছেদ অভিযান সরাসরি তদারকি করছেন মেয়র আতিকুল ইসলাম।
ডিএনসিসি দপ্তর সূত্র জানায়, গত রোববার (২৩ জানুয়ারি) সকাল ১১টা থেকে ওই খালে উচ্ছেদ অভিযান শুরু করে ডিএনসিসি। অভিযানে অর্ধশতাধিক ছোট-বড় ভবন ভেঙে দেওয়া হয়। অভিযানের শুরুর আগে নিজ হাতে খালের সীমানার দুইপাশে খুঁটিতে লাল পতাকার টানান।

আজ বেলা ১১টায় উচ্ছেদ কার্যক্রম শুরুর পর লাউতলায় যান মেয়র আতিকুল ইসলাম। এ সময় তিনি খালের খনন কাজ পরিদর্শন করেন। বেলা সাাড়ে ১২টায় স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম খাল পরিদর্শনের কথা রয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, খালটির দৈর্ঘ্য ও প্রস্থ যা থাকার কথা বাস্তবে তার কিছুই নেই, অবৈধভাবে দখল ও স্থাপনা নির্মাণ করে খালটির অস্তিত্বই বিলীন করে দেওয়া হয়েছে। তাই প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট খালটিকে উদ্ধার করে বুড়িগঙ্গা নদীর সঙ্গে সংযুক্ত করা হবে। এ জন্য কোনো অবৈধ দখলদারকে নোটিশ দেওয়া হবে না।

তিনি বলেন, বসিলায় শিশু-কিশোরদের খেলাধুলার মাঠ নেই। আনন্দ-বিনোদনের জায়গাও নেই। সবাই বসিলা কবরস্থানের খালি জায়গায় বেড়াতে যায়। এটাতো বেড়ানোর জায়গা না। তাই স্থানীয়দের জন্য এ খাল খনন করা হচ্ছে। খালের একপাশ ঘিরে পার্ক করা হবে। মানুষের হাঁটাচলার পথ তৈরি করা হবে।

ডিএনসিসি মেয়র বলেন, অবৈধ দখলদারদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। নগরীকে জলজট কিংবা জলাবদ্ধতার কবল থেকে মুক্ত করতে হলে যেকোনো মূল্যে খালগুলো উদ্ধার করতেই হবে। এখন বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম চলছে।

গাজীপুর কথা

আরো পড়ুন