ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের যাত্রা শুরু

প্রকাশিত: ১৫:৩৫, ২৪ নভেম্বর ২০২১

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের যাত্রা শুরু

গাজীপুর সিটি করপোরেশন এলাকার পরিকল্পিত ও সমন্বিত উন্নয়নের লক্ষ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নতুন সংস্থা হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ।
সোমবার (২২ নভেম্বর) গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেনকে আর্থিক ও প্রশাসনিক ক্ষমতাসহ কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে অতিরিক্ত দায়িত্ব প্রদান করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
এর মাধ্যমে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নবগঠিত এ সংস্থার আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।
একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনে গত ৮ সেপ্টেম্বর ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৯’ জাতীয় সংসদে পাস হয়। এ আইনের অধীনে গাজীপুর সিটিতে গঠিত হয় ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ’।
অনেকটা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আদলে গঠিত হয়েছে গাজীপুরের নতুন এ সংস্থাটি। একজন চেয়ারম্যানের নেতৃত্বে ১৭ সদস্যের সমন্বয়ে গঠিত হবে এ কর্তৃপক্ষ। চেয়ারম্যান নিয়োগের মাধ্যমে এর প্রথম ধাপ সম্পন্ন হলো। বাকি সদস্যদের সমন্বয়ে পূর্ণাঙ্গ কর্তৃপক্ষ গঠন এখন সময়ের দাবি।
নবগঠিত এ কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলির মধ্যে ভূমির যৌক্তিক ব্যবহার নিশ্চিত করে মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, ভূমি জরিপ ও সমীক্ষা ও এ সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণ, উন্নয়ন নিয়ন্ত্রণ, সড়ক-মাহাসড়ক, নৌপথ ও রেলপথ নির্মাণের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন উল্লেখযোগ্য।
বর্তমানে গাজীপুর সিটি করপোরেশন এলাকায় এসব সেবা প্রদান করে থাকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ। রাজধানী ঢাকা থেকে গাজীপুরের দূরত্বের কারণে এ অঞ্চলের মানুষের সেবা পেতে ভোগান্তির শিকার হতে হয়।
নতুন এ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার ফলে মানুষ হাতের কাছে এসব সেবা পাবে এবং তাদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয়ের পাশাপাশি পরিকল্পিত, টেকসই ও পরিবেশবান্ধব উন্নয়ন ত্বরান্বিত হবে বলে সবার প্রত্যাশা।

গাজীপুর কথা

আরো পড়ুন