ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিত: ১৩:২০, ২৫ অক্টোবর ২০২১

গাজীপুরে সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সোমবার (২৫ অক্টোবর) দুপুরে জেলা শহরের গাজীপুর সরকারি মহিলা কলেজ মিলনায়তনে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। পরিবেশ অধিদফতরের শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বতি ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আয়োজনে ও গাজীপুর পরিবেশ অধিদফতরের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম।
পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. নয়ন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গাজীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এবিএম ইসমাইল হোসেন খান, ভাষা শহিদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. জাকিয়া সুলতানা, পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো. আশরাফ উদ্দিন প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা শব্দ দূষণের নানান ক্ষতিকর দিক এবং শব্দদূষণ নিয়ন্ত্রণে করণীয় বিষয় তুলে ধরে বলেন, আবাসিক-অনাবাসিক, মিশ্র এলাকা, শিল্প এলাকা, অফিসপাড়া, শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালের আশপাশে শব্দ দূষণের তীব্রতা মারাত্মক আকার ধারণ করেছে। যা জনজীবনকে অতিষ্ঠ করে তুলেছে। তাই শব্দ দূষণের মতো মারাত্মক ঘাতক সম্পর্কে সকলের সচেতন হওয়া জরুরি। এই শব্দ দূষণের প্রধান ৩০টি রোগের কারণ। শব্দ দূষণের ফলে শ্রবণশক্তি কমে যায়, কার্যক্ষমতা কমে যাওয়া, মানসিক অশান্তি এবং ঘুমের সমস্যা দেখা দেয়।
অনুষ্ঠানে সাংবাদিক, গাজীপুর পরিবেশ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারী ও সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

গাজীপুর কথা

আরো পড়ুন