ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বশেমুরকৃবি’তে দু’দিনব্যাপী গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালা

প্রকাশিত: ১৭:১৮, ২৬ সেপ্টেম্বর ২০২১

বশেমুরকৃবি’তে দু’দিনব্যাপী গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালা

পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম বলেছেন, কৃষি গবেষণায় দেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। যত বেশি গবেষণা হবে তত বেশি সফলতা আসবে।কৃষিসহ সব ক্ষেত্রে আমাদের সফলতা ও অর্জন অনেক।
রোববার (২৬ সেপ্টেম্বর) গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী দীর্ঘ মেয়াদী গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, এ সফলতার পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে ইনডিকেটরে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের কৃষি, শিক্ষা ও গবেষণাকে আরও বহুদূর এগিয়ে নিতে হবে।
তিনি আরও বলেন, আমাদের রয়েছে সময়োপযোগী, বাস্তবসম্মত ও সুপরিকল্পিত অর্থনৈতিক পরিকল্পনা। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে এখন বাজেট বরাদ্দ কোনো সমস্যা নয়, বাস্তবায়নে যথাযথ ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারলে দেশ অচিরেই সত্যিকারের সোনার বাংলায় রূপান্তরিত হবে।
বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া কর্মশালায় সভাপতির বক্তব্যে বলেন, কৃষিই জীবন, কৃষিই বাংলাদেশের উন্নয়নে মূল চালিকাশক্তি, এটিই বাস্তবতা। কৃষি উন্নয়নে কৃষকের পরেই কৃষি গবেষকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
এছাড়া বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, পরিচালক (গবেষণা) প্রফেসর ড. এ কে এম আমিনুল ইসলাম, সহযোগী পরিচালক (গবেষণা) প্রফেসর ড. টোটন কুমার ঘোষ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথসহ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক ও আমন্ত্রিত কৃষি বিজ্ঞানীরা অংশগ্রহণ করেন।

গাজীপুর কথা

আরো পড়ুন