• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি খাতে যুক্তরাষ্ট্রের সহায়তায় প্রকল্প উদ্বোধন

গাজীপুর কথা

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২১  

বাংলাদেশের কৃষি খাতে যুক্তরাষ্ট্র সরকারের কৃষি বিভাগের আর্থিক সহায়তায় 'বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন' নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ প্রকল্পের উদ্বোধন করেন। কৃষিপণ্যের উৎপাদন বাড়ানো, সংরক্ষণ, বিশ্ববাজারে প্রবেশ সহায়তা, আমদানি ব্যয় ও সময় কমাতে সহায়তা দিতে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করতে নিরাপদ এবং পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য উৎপাদন বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। গরিব কৃষকদের জন্য কৃষি খাতের লাভজনক বাণিজ্যিকীকরণের চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশের কৃষি খাতে সহায়তায় প্রকল্প নেওয়ার জন্য মার্কিন সরকারকে ধন্যবাদ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে কৃষিপণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে সরকার এ খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। কৃষিপণ্যের বাণিজ্য পদ্ধতির আইনি ও কাঠামোগত সংস্কার, পণ্যের গুণগতমান নিশ্চিত করতে পরীক্ষা পদ্ধতির উন্নয়ন, তাপমাত্রা নিয়ন্ত্রিত পণ্য সংরক্ষণে অবকাঠামো তৈরি ও উন্নয়নে এ প্রকল্প সহায়ক হবে। প্রকল্প বাস্তবায়ন হলে বিশ্ববাণিজ্যে বাংলাদেশের কৃষিপণ্যের শক্তিশালী অবস্থান তৈরি হবে।
বাণিজ্য মন্ত্রণালয় জানায়, প্রায় ২৭ মিলিয়ন ডলার ব্যয়ে প্রকল্পটি সরকারকে বিশ্ববাণিজ্য সংস্থার ট্রেড ফ্যাসিলিটেশন এগ্রিমেন্ট বাস্তবায়নে সহায়তা করবে। এতে করে বাংলাদেশি পণ্যের বিশ্ববাজারে প্রবেশে সহায়তা প্রদান এবং আমদানি ব্যয় ও সময় কমাতে সহায়ক হবে।\হঢাকায় মার্কিন দূতাবাসের ইউএসডিএ এগ্রিকালচারাল এটাসি মিজ মেগান ফ্রানসিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং এফবিসিসিআইর পরিচালক আবুল কাশেম খান। অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের প্রকল্প পরিচালক মিকায়েল।

গাজীপুর কথা
গাজীপুর কথা